মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন
নোটিস :
Wellcome to our website...

দুবাইয়ে কৃষিমন্ত্রী

রিপোর্টার / ৯ বার
আপডেট : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে অ্যাগ্রিকালচার ইনোভেশন মিশন ফর ক্লাইমেটের বৈঠকে অংশ নিতে দুবাই পৌঁছেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার রাতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এর আগে সন্ধ্যায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ত্যাগ করেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক।

আগামীকাল সোমবার ‘এআইএম ফর ক্লাইমেট’ সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগে দুবাইয়ের ওয়ার্ল্ড এক্সপোতে অনুষ্ঠিতব্য মিটিংয়ে যোগ দেয়ার কথা রয়েছে কৃষিমন্ত্রীর।

এ দিন শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভেলিয়নে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এতেও তার অংশগ্রহণ করার কথা রয়েছে।

গতবছর স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত ২৬তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু। ২০২১-২৫ মেয়াদে ৫ বছরব্যাপী এ উদ্যোগের উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তি ও ফুড সিস্টেম উদ্ভাবন বা ইনোভেশনে বর্ধিত বিনিয়োগ, গবেষণা ও সহযোগিতা সম্প্রসারণ। প্রাথমিকভাবে এখাতে ৪ বিলিয়ন ডলার বর্ধিত বিনিয়োগ করা হয়েছে। বাংলাদেশসহ বর্তমানে ৩৬টি দেশের সরকার ও ৭৫ টি বেসরকারি প্রতিষ্ঠান এআইএমর অংশীদার।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সভায় বাংলাদেশের কৃষিখাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব, তা মোকাবিলায় সরকারের উদ্যোগ ও চ্যালেঞ্জ তুলে ধরবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

এআইএম মিটিং শেষে কৃষিমন্ত্রী দুবাই ওয়ার্ল্ড এক্সপোতে ফুড, এগ্রিকালচার ও লাইভলিহুডস সপ্তাহে কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত সেমিনারে অংশগ্রহণের জন্য সরকারি সফরে দুবাই এলেন তিনি। এছাড়া, তিনি আজ সন্ধ্যায় বাংলাদেশি ও প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন।

আগামী ২৩ ফেব্রুয়ারি মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর