বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:৩২ অপরাহ্ন
নোটিস :
Wellcome to our website...

মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষর করল বাংলাদেশ

রিপোর্টার / ২১ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

দেশের দৃষ্টি প্রতিবন্ধীসহ সব প্রকার পঠন প্রতিবন্ধী ব্যক্তিদের বই পড়ার সংকট দূর করতে আন্তর্জাতিক মেধাসত্ব সংস্থার (ডব্লিউআইপিও) মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ। 

বুধবার (২৮ সেপ্টেম্বর) এটুআইয়ের কমিউনিকেশনস অ্যান্ড আউটরিচ কনসালটেন্ট আদনান ফয়সল জানিয়েছেন, জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান ২৬ সেপ্টেম্বর ডব্লিউআইপিও সদরদপ্তরে সংস্থাটির মহাপরিচালক ড্যারেন টাংয়ের হাতে অনুস্বাক্ষরের দলিলটি তুলে দেন।

আদনান ফয়সল বলেন, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর পড়ার সুযোগকে অবারিত করার লক্ষ্যে বাংলাদেশ বিশ্বের ১১৬তম দেশ হিসেবে এ চুক্তিতে অনুস্বাক্ষর করেছে।

মরক্কোর মারাকেশ শহরে ২০১৩ সালের জুন মাসে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ডব্লিউআইপিওর একটি কূটনৈতিক সম্মেলনে ‘মারাকেশ চুক্তি’ চূড়ান্ত করা হয়।

এ চুক্তির আওতায় দৃষ্টি ও পঠন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অ্যাকসেসেবল বই যেমন ডেইজি মাল্টিমিডিয়া টকিং বই, ব্রেইল ইত্যাদি মুদ্রণ এবং এক দেশের বিভিন্ন অ্যাকসেসেবল কনটেন্ট অন্য দেশের দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হয়। বাংলাদেশের আগে এ চুক্তিতে প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও শ্রীলঙ্কা অনুস্বাক্ষর করে।

দলিল হস্তান্তর অনুষ্ঠানে আন্তর্জাতিক মেধাসত্ব সংস্থার মহাপরিচালক ড্যারেন টাং বলেন, মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশের দৃষ্টি প্রতিবন্ধী তরুণদের পাশাপাশি সবার জন্য অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অংশগ্রহণের সমান অধিকার নিশ্চিত করা সম্ভব হবে। এ ছাড়া ভবিষ্যতে দৃষ্টি প্রতিবন্ধীসহ সব পঠন প্রতিবন্ধীর জীবনমান উন্নয়নে বাংলাদেশের সঙ্গে সংস্থাটির একযোগে কাজ করার সুযোগ তৈরি হবে।

মারাকেশ চুক্তিতে অনুস্বাক্ষরের ফলে বাংলাদেশের তিন লাখ ৪০ হাজারের অধিক দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি ডব্লিউআইপিওর ‘অ্যাক্সেসেবল বুক কনসোর্টিয়াম’- এর ৮ লাখ বই পড়ার সুযোগ পাবে বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর