সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:১৭ পূর্বাহ্ন
নোটিস :
Wellcome to our website...

১৭ ঘণ্টা উড়ে টরন্টোর রানওয়ে ছুঁল বিমান

রিপোর্টার / ৫৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২

দীর্ঘ ৪ বছরের প্রচেষ্টার পর অবশেষে কানাডার টরন্টো পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বাণিজ্যিক ফ্লাইট। বুধবার কানাডার স্থানীয় সময় দুপুর ১টা ১৯ মিনিটে বিমানের বিজি-৩০৫ ফ্লাইটটি কানাডার টরন্টোর বিমানবন্দরে অবতরণ করে।

যাত্রা বিরতিসহ ঢাকা থেকে টরন্টো যেতে ফ্লাইটটির মোট সময় লেগেছে সাড়ে ১৯ ঘণ্টা। এরমধ্যে ফ্লাইটটি আকাশে ছিল ১৭ ঘণ্টা। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, ঢাকা থেকে বুধবার ভোরে রওনা হয়ে বিমানের বিজি-৩০৫ ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ৮টায় তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে অবতরণ করে। সেখানে রিফুয়েলিংয়ের জন্য প্রায় আড়াই ঘণ্টা যাত্রা বিরতি নিয়ে সকাল সাড়ে ১০টায় টরন্টোর উদ্দেশে রওনা হয়। ১০ ঘণ্টা উড়ে টরন্টো বিমানবন্দরে পৌঁছে বিমানের ফ্লাইটটি।

ফ্লাইটটিতে মোট ১৫৪ জন যাত্রী ছিলেন। যাওয়ার সময় তুরস্কে যাত্রা বিরতি থাকলেও ফেরার সময় প্রায় সাড়ে ১৫ ঘণ্টায় বিমানের ফ্লাইটটি টরন্টো থেকে ঢাকায় ফিরবে। এর আগে, বুধবার (২৭ জুলাই) ভোর ৩টা ৫০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি টরন্টোর উদ্দেশে (পথে তুরস্কে রিফুয়েলিং) রওনা হয়।

ফ্লাইট সূচি

২৭ জুলাই থেকে সপ্তাহে প্রতি বুধবার বিজি-৩০৫ বাংলাদেশ সময় ভোর ৩টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশে যাত্রা করবে। যাত্রাপথে ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৯টায় তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

সপ্তাহে প্রতি রোববার বিজি৩০৫ ঢাকা থেকে ভোর ৩টায় যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৮টা ৩০ মিনিটে তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

সর্বাধুনিক প্রযুক্তির ব্র্যান্ড নিউ বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজের মাধ্যমে ঢাকা-টরন্টো রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান। এ বিমানের আসন সংখ্যা ২৯৮টি।

এ বছর ২৬ মার্চ দেশের ইতিহাসে প্রথমবারের মতো ঢাকা থেকে টরেন্টোর উদ্দেশে পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে বিমান। ফ্লাইটটিতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী ছাড়াও বিমানের এমডি ও অন্যান্য কর্মকর্তারা ছিলেন। ২৬ তারিখ ফ্লাইটটি টরেন্টো গিয়ে ২৯ তারিখ দেশে ফেরে। তবে দেশে ফেরার পর ফ্লাইটটি সরাসরি পরিচালনা না করে তুরস্কে স্টপওভার করে রিফুয়েলিং করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা থেকে টরন্টো ফ্লাইটের রিটার্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা। তবে যারা ২০ জুলাইয়ের আগে টিকেট কেটেছেন তারা ১৫ শতাংশ ছাড় পেয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর