মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৬:৫৭ পূর্বাহ্ন
নোটিস :
Wellcome to our website...

বিমান ভাড়া বেড়েছে প্রায় ৭০ ভাগ

রিপোর্টার / ১১ বার
আপডেট : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২

উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের দাম বাড়ায় বিমান ভাড়াও বেড়েছে প্রায় ৭০ ভাগ। তেল সরবরাহকারী প্রতিষ্ঠান পদ্মা অয়েল বলছে, বিশ্ববাজারে উর্ধ্বগতির কারণে বাড়ছে জেট ফুয়েলের দাম। তবে ব্যয় নিয়ন্ত্রণ করা না গেলে, ব্যবসা টিকিয়ে রাখা কঠিন হবে বলে মনে করছেন এভিয়েশন খাত সংশ্লিষ্টরা।

করোনার কারণে গত দুবছর ধরে এমনিতেই টালমাটাল এভিয়েশন ব্যবসা। তার উপর প্রতিনিয়ত বাড়ছে জেট ফুয়েলের দাম। চলতি মাসে লিটারে ১৩ টাকা বেড়ে যাওয়ায় ১০০ টাকা করে জ্বালানি কিনতে হচ্ছে বিমান কোম্পানিগুলোকে।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পদ্মা অয়েল বলছে, বিশ্ববাজারের সাথে দামের সমন্বয় করাসহ নানা কারণে গত এক বছরে প্রতি লিটার জেট ফুয়েলের দাম দ্বিগুন হয়েছে। যা গত বছরের ফেব্রুয়ারিতেও প্রতি লিটার বিক্রি হতো মাত্র ৫৫ টাকায়।

একটি ফ্লাইট পরিচালনার প্রায় ৪০ ভাগই খরচ হয় জ্বালানি কিনতে। এ ব্যয় মেটাতে তাই বিমান ভাড়াও বাড়িয়েছে কোম্পানিগুলো।

এক মাস আগেও যশোর ও বরিশাল রুটে সর্বনিম্ন ভাড়া ছিলো ৪ হাজার ৩০০ টাকা। যা এখন ৪ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া- চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও সৈয়দপুর রুটেও সর্বনিম্ন ভাড়া বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়েছে।

গত দেড় বছরে দেশে জেট ফুয়েলের দাম বেড়েছে প্রায় ১২০ শতাংশ। এভাবে খরচ বাড়লে ব্যবসা বন্ধের আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। এর আগেও খরচ সামাল দিতে না পারায় বন্ধ হয়ে গেছে প্রায় ১০টি বেসরকারি বিমান কোম্পানি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর