শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৬ পূর্বাহ্ন

“কিছু নিয়মের পরিবর্তন করে মালয়েশিয়ায় সেকেন্ড হোম ভিসা চালু”

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া থেকে,

 

কিছু নিয়মের পরিবর্তন করে আবারো এমএমটুএইচ বা মালয়েশিয়া মাই সেকেন্ড হোম ভিসার কার্যক্রম শুরু হয়েছে।

মন্ত্রী পরিষদের ক্যাবিনেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

১৪ ও ৩০ জুলাই দুটি সভায় এ নিয়ে আলোচনা হয় এবং দেশের অর্থনীতি পুনরুদ্ধারে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান স্বরাষ্ট্র সচিব দাতুক ওয়ান আহমেদ দাহলান আব্দুল আজিজ।

তিনি বলেন, গেলো বছর থেকে সেকেন্ড হোম ভিসা সাময়িকভাবে স্থগিত রাখা হয় তবে সার্বিক দিক বিবেচনায় আবারো তা চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। অভিবাসন বিভাগের পর্যালোচনা শেষে অক্টোবর থেকে সেকেন্ড হোম ভিসার জন্য নতুন আবেদন গ্রহন করা হবে বলেও জানান তিনি।

দেশটিতে বর্তমানে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের ৫৭ হাজার ৪৭৮ জন সেকেন্ডহোম ভিসাধারী ও তাদের ডিপেনডেন্ট আছে। এ সংখ্যা আরো বাড়াতে সরকার নতুন নয়টি নিয়ম সংযোজন করেছে যার অন্যতম একটি হচ্ছে, সেকেন্ডহোমধারীকে বছরে কমপক্ষে ৯০ দিন একটানা মালয়েশিয়ায় অবস্থান করতে হবে। ভিসাধারী’র মাসিক আয় কমপক্ষে ৪০ হাজার রিঙ্গিত হতে হবে যা আগে ১০ হাজার ছিলো এবং কমপক্ষে ১ মিলিয়ন রিঙ্গিত ফিক্সড ডিপোজিট করতে হবে যার ৫০ শতাংশ কোন প্রোপার্টি কেনা, স্বাস্থ্য অথবা ছেলেমেয়েদে’র পড়াশুনায় ব্যায়ের জন্য খরচ করার সুযোগ থাকবে।

বর্তমানে দুই ক্যাটাগরি’তে এ ভিসার জন্য আবেদন করা যাবে। একটি ৩৫ থেকে ৪৯ বছর বয়সী এবং অন্যটি ৫০ বা তার বেশি বয়সীদের জন্য।

৩৫ থেকে ৪৯ বছর বয়সীদের ক্ষেত্রে যারা আর্থিকভাবে স্বচ্ছল এবং স্থায়ী কর্মসংস্থান রয়েছে তাদের জন্য এ সুযোগটি সংযোজিত হয়েছে বলে জানান স্বরাষ্ট্র সচিব।

উল্লেখ্য করোনা মহামারিতে টানা লকডাউন পুশিয়ে নিতে মালয়েশিয়া মাই সেকেন্ড হোম ভিসা চালু করেছে সরকার।

অর্থনীতি পুনরুদ্ধারে পর্যটকদের আসা যাওয়ার ক্ষেত্রেও খুব শিগগির-ই নতুন ঘোষণা আসবে বলেও ধারনা করা হচ্ছে।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

© All rights reserved © Zahir-01743535311