শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ঘোষনায় মানুষের মধ্যে স্বস্তি

 

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া থেকে :

 

টানা লকডাউনের মধ্যে এবার চলাচলে কিছুটা শিথিলতা আনলো মালয়েশিয়া। দুই ডোজ করোনার টিকা নিয়েছেন যারা তাদের জন্যই এ শিথিলতা। দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন টেলিভিশন ও রেডিও’তে দেয়া এক বার্তায় এ ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১০ আগষ্ট থেকে কার্যকর হবে এ নিয়ম। ঘোষণা অনুযায়ী করোনার দ্বিতীয় ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার করেছেন এমন সবাই ফুল ভ্যাকসিনেটেড বা টিকা সম্পন্নকারী বলে গণ্য হবেন এবং তাদের জন্য আন্ত:জেলা ও আন্ত:রাজ্য ভ্রমনে শিথিলতা আনা হয়েছে। রেস্টুরেন্টে বসে খাবার খাওয়ার ব্যাপারেও দেয়া হয়েছে সিদ্ধান্ত। তবে যতটা সম্ভব রেস্টুরেন্টে কম সময় কাটানোর পরামর্শ দেয়া হয়েছে।

আন্ত:জেলা ভ্রমনের ক্ষেত্রে শুধুমাত্র ন্যাশনাল রিকভারি প্লানের- দ্বিতীয় ধাপে রয়েছে এমন স্থানগুলোতে যাওয়া যাবে। তবে সব ক্ষেত্রে অবশ্যই করোনার ডিজিটাল সার্টিফিকেট দেখাতে হবে। ভিন্ন ভিন্ন যায়গায় গিয়ে স্বামী-স্ত্রী ও বাবা-মায়ের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন এমন স্থানীয় নাগরিকদের জন্যও আনা হয়েছে শিথিলতা। টিকা দেয়া থাকলে তাদের ক্ষেত্রে আন্ত:রাজ্য ভ্রমনে বাধা নেই।

মসজিদ বা অন্যান্য উপাসনালয়গুলো এতোদিন বন্ধ থাকলেও এখন তা খোলা থাকবে এবং টিকাধারীরা সেখানে প্রার্থনা করতে পারবেন। মালয়েশিয়ান এবং মালয়েশিয়ান নয় কিন্তু স্থায়ী নাগরিকত্ব রয়েছে এবং সেকেন্ড হোমধারীরা এই ঘোষণা অনুযায়ী বিদেশ থেকে মালয়েশিয়ায় আসতে পারবেন তবে তাদেরকে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে। শারিরিক দুরত্ব থাকে এমন খেলাধুলা সকাল ৬ থেকে রাত ১০ টা পর্যন্ত চালু করা হয়েছে। তবে চেঞ্জিং রুম বাধ্যতামলূক বন্ধ রাখতে হবে।

প্রধানমন্ত্রীর এ ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি নেমে এসেছে মানুষের মাছে। তবে আজও দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ১৮৬৮৮ জন এবং অতিতের সব রেকর্ড ভেঙ্গে মৃত্যু বরন করেছেন ৩৬০ জন।

 

প্রকাশ : ৮ আগষ্ট ২০২১, সময় বিকেল ৫টা ৫০ মিনিট

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

© All rights reserved © Zahir-01743535311