শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন

সৌদিতে সাড়ে ৪ বছরে ৫৬ লাখ অবৈধ প্রবাসী গ্রেফতার

ফাইল ছবি

 

প্রবাসী কণ্ঠ প্রতিবেদক:

প্রকাশ: ৬ জুলাই ২০২১, বেলা ১২টা ৪০ মিনিট

 

মধ্যেপ্রাচ্যের অন্যতম শ্রমবান্ধব দেশ সৌদি আরবের ‘এ নেশন উইথআউট ভায়োলেটারস’ আওতায় সাড়ে ৪ বছরে দেশটির সরকারের অভিযানে ৫৬ লাখেরও বেশী অবৈধ প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে।

সৌদি আরবের জেদ্দা শ্রম কল্যাণ উইং থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমদ মুনিরুছ সালেহিনের কাছে পাঠানো ‘সৌদি আরবে অবৈধ প্রবাসী গ্রেফতার সংক্রান্ত এক চিঠিতে বলা হয়, ‘এ নেশন উইথআউট ভায়োলেটারস’ কর্মসূচির আওতায় ২০১৭ সালের ১১ নভেম্বর থেকে চলতি বছরের ২৪ জুন পর্যন্ত সৌদি কর্তৃপক্ষ মোট ৫৬ লাখ ৫১ হাজার ৬১৯ জন অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে। এর মধ্যে ৪৩ লাখ ২৩ হাজার ৮৩ জন ভিসাজনিত আইন ভঙ্গের দায়ে, ৮ লাখ ৩ হাজার ১৮৬ জন শ্রম আইন ভঙ্গের দায়ে এবং ৫ লাখ ২৫ হাজার ৩৫০ জন সীমান্ত নিরাপত্তাজনিত আইন ভঙ্গের দায়ে গ্রেফতার হয়েছেন।
শ্রম কাউন্সিলর আমিনুল ইসলামের পাঠানো চিঠিতে আরো বলা হয়, এ জাতীয় প্রবাসীরা গ্রেফতার হওয়ার পর সাজা ভোগ বা জরিমানা পরিশোধের পর সৌদি কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় ও অর্থায়নে নিজ নিজ দেশে ফেরত যান। আর এসব প্রবাসীর বৈধ পাসপোর্ট না থাকলে তাদের অনুকূলে ট্রাভেল পারমিট ইস্যু করে সৌদি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

© All rights reserved © Zahir-01743535311