শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৫ পূর্বাহ্ন

জাপানে বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট নিতে যা করতে হবে

ছবি সংগৃহিত

 

 

প্রবাসী কণ্ঠ প্রতিবেদক
প্রকাশ : ৪ আগষ্ট ২০২১, সময় সকাল ৯টা ৩০মিনিট

জাপানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট নিতে হলে একজন বাংলাদেশীকে সাক্ষাতকারের জন্য উপস্থিতসহ বেশকিছু নিয়ম মানতে হবে। এরমধ্যে ঢাকার পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত ছাড়াও গুরুত্বপূর্ণ কাগজপত্র জমা দিতে হবে।

দূতাবাস থেকে বলা হয়েছে, বাংলাদেশী নাগরিকদেরকে একমুখী ভ্রমণ অনুমতি (তিন মাসের বৈধতা) প্রদান করা হয়। কোন কারণে তাদের বাংলাদেশী পাসপোর্ট দখলে নেই এবং বাংলাদেশে ফিরতে যেতে চান। সেক্ষেত্রে ট্রাভেল পারমিট পেতে আবেদনকারীকে একটি পূর্বনির্ধারিত অ্যাপয়েন্টনমেন্ট করতে হবে। এবং দূতাবাসের কনস্যুলার অফিসারের প্রয়োজনীয় কাগজপত্রসহ একটি সাক্ষাৎকারের জন্য হাজির হতে হবে।

দূতাবাসের চাহিদাপত্রে বলা হয়েছে, পূর্ববর্তী পাসপোর্টের অনুলিপি যদি থাকে, পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা কর্তৃক যথাযথভাবে সত্যায়িত বাংলাদেশী জন্ম এবং জাতীয়তার সনদ, ৪ কপি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ছবিযথাযথভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রে ১৮ বছরের কম বয়সী আবেদনকারীদের পাসপোর্ট/আইডির কপিসহ তার/তার বাবা মায়ের কাছ থেকে লিখিত অনুমতি জমা দিতে হবে। ভ্রমণ অনুমতি/ নথির জন্য প্রযোজ্য ফি ছাড়াও ডেলিভারির জন্য নির্ধারিত ফি দিতে হবে।

 

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

© All rights reserved © Zahir-01743535311