চবি সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ৩০ এপ্রিল

0

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি ক্যাটাগরিতে নির্বাচন আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আলমগীর চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী সিনেটে শিক্ষকদের ৩৩টি প্রতিনিধি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। শিক্ষকদের ভোটে এসব প্রতিনিধি নির্বাচিত হবেন।

সাদা দলের নির্বাচন বয়কট: এদিকে সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন বয়কট করেছে স্বাধীনতা, গণতন্ত্র, ধর্মীয় মূল্যবোধ ও বাংলাদেশী জাতীয়তাবাদের আদর্শে উজ্জীবিত শিক্ষক সমাজ (সাদা দল)।

গণমাধ্যমের কাছে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, সাদা দল মনে করেন দীর্ঘ ৩০ বছর যাবৎ সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন ঝুলে আছে। এই পদে সর্বশেষ নির্বাচিতদের অধিকাংশই মৃত্যুবরণ করেছে। বিষয়টির দিকে প্রশাসন ভ্রুক্ষেপ না করে তড়িঘড়ি করে সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে যা পরিপূর্ণ ও কার্যকর সিনেট গঠনে প্রশাসনের আন্তরিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

তাই নীতিগতভাবে সাদা দল মনে করে যে বিশ্ববিদ্যালয়ের সকল পর্ষদের নির্বাচন যথাসময়ে হওয়া দরকার। কিন্তু দীর্ঘ প্রতিক্ষিত গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন না দিয়ে উপাচার্যের দায়িত্বের শেষ সময়ে এসে শিক্ষক প্রতিনিধি নির্বাচন করা উদ্দেশ্যপ্রণোদিত ও বিশ্ববিদ্যালয়ের নিয়ম নীতির চরম লঙ্ঘন।

সাদা দলের পক্ষ থেকে প্রশাসন ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল করে অবিলম্বে দীর্ঘ-প্রতিক্ষিত রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচন আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট জোর দাবি জানানো হয়।

এ নিয়ে আয়োজিত কার্যনির্বাহী কমিটির সভায় উপস্থিত ছিলেন প্রফেসর কেএম গোলাম মহিউদ্দিন, প্রফেসর ড. হাসান মোহাম্মদ, প্রফেসর ড. আনম মুনির আহমদ, প্রফেসর ড. মোজাফফর আহমদ চৌধুরী, প্রফেসর ড. আবদুল করিম, প্রফেসর ড. আতিকুর রহমান, প্রফেসর ড. কামাল হোসাইন, প্রফেসর ড. আলী অজাদী, প্রফেসর ড. মোকতার আহমেদ, প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান,  প্রফেসর ড. মোহাম্মদ নেসারুল করিম, প্রফেসর ড. মোঃ গোলাম কিবরিয়া, প্রফেসর ড. মোঃ আব্দূল মান্নান, জনাব তানভীর মোহাম্মদ হায়দার আরিফ।

২০০১ সালের ১০ ফেব্রুয়ারি সর্বশেষ এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।