২০৩০ সালে আইটি সেক্টরে ২০ লাখ দক্ষ জনবল প্রয়োজন হবে

নিজস্ব প্রতিবেদক

প্রতিযোগিতামূলক বিশ্বে যে কোন প্রতিষ্ঠানের এগিয়ে যাওয়া নির্ভর করে দক্ষ কর্মীর উপর। মুনাফা বৃদ্ধি ও প্রতিষ্ঠানকে দীর্ঘ মেয়াদে টিকে থাকতে হলে যুগোপযোগী মানবসম্পদ ব্যবস্থাপনা প্রয়োজন। প্রতিটি প্রতিষ্ঠান প্রযুক্তি নির্ভর হচ্ছে, এ কারণে ২০৩০ সালে আইটি সেক্টরে ২০ লাখ দক্ষ জনবল প্রয়োজন হবে। অধিক বিনিয়োগ করেও দক্ষ কর্মী নিয়োগ না করলে সুফল আসবে না। দক্ষ মানব সম্পদ সৃষ্টি করতে প্রয়োজন গুনগত শিক্ষা ও প্রশিক্ষণ।

শুক্রবার রাজধানীর মহাখালীতে মানবসম্পদ ব্যবস্থাপকদের সংগঠন ইন্সটিটিউট অব পার্সোনেল ম্যানেজমেন্ট (আইপিএম) আয়োজিত এইচআর সামিটে বক্তারা এসব কথা বলেন। সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় আইপিএম আয়োজিত এইচআর সামিট।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, দক্ষ মানব শক্তি ছাড়া এগিয়ে যাওয়া সম্ভব নয়। প্রতিটি প্রতিষ্ঠান প্রযুক্তি নির্ভর হচ্ছে, এ কারণে ২০৩০ সালে আইটি সেক্টরে ২০ লাখ দক্ষ জনবল প্রয়োজন হবে। এ কারণে সরকার তরুন প্রজন্মকে দক্ষ করে তুলতে প্রশিক্ষণে নানা ধরণের প্রকল্প হাতে নিয়েছে। আইপিএম এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইপিএম’র মহাসচিব শাকিল মেরাজ। তিনি বলেন, দেশে মানব সম্পদ ব্যবস্থাপনায় আইপিএম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশে এখন উন্নয়নের মহাসড়কে। আর উন্নয়নকে টেকসই করতে হলে প্রয়োজন দক্ষ মানব সম্পদও। একটি প্রতিষ্ঠান সফলভাবে পরিচালিত হবে তখনই, যখন পরিচালনার ভার থাকবে দক্ষ কর্মীর হাতে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এফবিএইচআরও’র প্রেসিডেন্ট মোশাররফ হোসেন, আইপিএম’র প্রতিষ্ঠাতা পরিচালক ও সাবেক প্রেসিডেন্ট এবিএম ওসমান গণি প্রমুখ।