এমিরেটস ২০১৮ সালে ৬ কোটি যাত্রী পরিবহন করেছে

গত ১২ মাসে এমিরেটস তাদের বিশ্বব্যপী নেটওয়ার্কে ৫ কোটি ৯০ লক্ষাধিক যাত্রী পরিবহন করেছে। এ সময় এয়ারলাইনটি কর্তৃক পরিচালিত ফ্লাইটের সংখ্যা ছিল ১,৯২,০০০ এর বেশি। ২০১৮ সালে এমিরেটস তাদের ফ্লাইটে বিভিন্ন মেন্যুর ৬ কোটি ৬০ লক্ষাধিক (শুধুমাত্র দুবাই থেকে উত্তোলনকৃত) মিল পরিবেশন করেছে এবং তাদের নেটওয়ার্কভূক্ত ১৫৭টি গন্তব্যে দুবাই থেকে পরিবহনকৃত ব্যাগেজের সংখ্যা ছিল প্রায় ৩ কোটি ৬০ লক্ষ।

৪টি নতুন গন্তব্যে ফ্লাইট শুরু করার পাশাপাশি ২০টি গন্তব্যে ফ্লাইট সংখ্যা এবং ৮টিতে পরিবহন ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ফ্লাইদুবাইয়ের সঙ্গে পার্টনারশিপ আরও জোরদার করার ফলে সম্মিলিত গন্তব্যের সংখ্যা ২০৬টিতে উন্নীত হয়েছে।

“ফ্লাই বেটার” শ্লোগান নিয়ে এমিরেটস যাত্রীদের আরও আনন্দময় ও বিলাশবহুল ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে বেশ কিছু নতুন ও অভিনব উদ্যোগ গ্রহন করেছে। এর মধ্যে রয়েছে এয়ারলাইনের বোয়িং ৭৭৭-২০০এলআর বহরের আধুনিকায়ন, আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর সহায়তায় প্রিমিয়াম শ্রেনিতে নতুন প্রোডাক্ট ও সেবার সংযোজন, শিশুদের বিনোদনের জন্য নতুন প্রোডাক্ট, যাত্রীরার যাতে তাদের পছন্দের আসনটি নির্বাচন করতে পারেন তার জন্য এমিরেটস ওয়েবসাইটে থ্রিডি সিট মডেলের অন্তর্ভূক্তি, ইনফ্লাইট বিনোদন প্রোগ্রামে চ্যানেল সংখ্যা বৃদ্ধি, দুবাই বিমান বন্দরে যাত্রীদের পরিবহনের জন্য হাইটেক বাসের বহর, দুবাই-এ হোম চেক-ইন ব্যাবস্থা এবং এয়ারপোর্ট লাউঞ্জ নেটওয়ার্কে বিস্তৃতি।

এমিরেটস দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে বিশ্বের প্রথম “বায়োমেট্রিক পাথ” চালুর ঘোষণা দিয়েছে। এর ফলে যাত্রীরা অতি সহজে তেমন কোনও ঝামেলা ছাড়াই বিমান বন্দর আনুষ্ঠানিকতা সারতে পারবেন।

বছরের শুরুতে এমিরেটস ১৫ কোটি মার্কিন ডলার ব্যায়ে তাদের বোয়িং ৭৭৭-২০০এলআর বহরের ১০টি উড়োজাহাজের আধুনিকায়নের কাজ শুরু করেছে। এয়ারলাইনটি বর্তমানে নতুন প্রজন্মের বোয়িং ৭৭৭এক্স উড়োজাহাজ নিয়ে তাদের ভবিষ্যত পরিকল্পনা সাজাচ্ছে। এ বছর এমিরেটস নতুন প্রজন্মের আরও ৩৮টি এয়ারবাস এ৩৮০ উড়োজাহাজের ক্রয়াদেশ প্রদান করেছে, যে গুলোর ডেলিভারি শুরু হবে ২০২০ সালে।

২০১৮ সালে এমিরেটস তাদের ফ্লাইটে মোবাইল সেবা চালুর এক দশক পূর্তি উদযাপন করেছে। এ বছর ১কোটি ২০লক্ষাধীক যাত্রী এই সেবা গ্রহন করেন।

এমিরেটসের ইন-ফ্লাইট বিনোদন ব্যাবস্থা আইস-এ বর্তমানে ১,০০০টির অধিক ছায়াছবিসহ ৪,০০০ এর বেশি চ্যানেল রয়েছে। এর মধ্যে ৬টি চ্যানেলে বাংলাদেশি ছায়াছবি প্রদর্শিত হচ্ছে।

২০১৮ সালে এমিরেটস-এর লয়্যালটি প্র্রোগ্রাম- স্কাইওয়ার্ডসের সদস্য সংখ্যা বেড়ে ২কোটিতে দাড়িয়েছে। একটি পার্টনারশিপ চুক্তির আওতায় ফ্লাইদুবাইয়ের লয়্যালটি প্রোগ্রাম এখন এমিরেটস স্কাইওয়ার্ডস হিসেবে বিবেচিত হচ্ছে।

এ বছরই এমিরেটস এ৩৮০ উড়োজাহাজ বহর পরিচালনায় ১০বছর পূর্তি উদযাপন করেছে এবং অর্ডারবুকে থাকা সর্বশেষ ১৪৬তম বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজটি যুক্ত হয়েছে এয়ারলাইন বহরে।

প্রেস বিজ্ঞপ্তি