প্রবাসী কর্মীরাই বাংলাদেশের গোল্ডেনবয়

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ৭ নভেম্বর ঢাকার মিরপুরে ‘ঢাকা টেকিনিক্যাল টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট’ এর ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় প্রধান অতিথির বক্তৃতায় বলেন, প্রবাসী কর্মীরাই বাংলাদেশের গোল্ডেনবয়।

তিনি বলেন, বিদেশে অবস্থানরত ১ কোটি ২০ লাখ কর্মীর পাঠানো রেমিটেন্সই বাংলাদেশের সুগঠিত অর্থনীতির অন্যতম ভিত্তি। বিদেশের মাটিতে বাংলাদেশের কর্মীরা নানা প্রতিকূলতা জয় করে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশকে সমৃদ্ধ করছে এবং সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, বিশ্বে সবচেয়ে বেশি কর্মী প্রেরণকারী দেশ বাংলাদেশ। দিনে দিনে বিশ্বে বাংলাদেশের কর্মীদের চাহিদা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে জাপানে শিক্ষক, টেক্সটাইলে প্রশিক্ষিত লোক এবং মহিলা কর্মীদের ব্যাপক চাহিদা রয়েছে। তিনি প্রবাসী কর্মীদের ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠানোর জন্য আহ্বান জানান।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান, অতিরিক্ত সচিব (কর্মসংস্থান) ড. আহমদ মুনিরুছ সালেহীন, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের রিজিওনাল ম্যানেজার নাসিসাস সুলাইমান। স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক ড. প্রকৌশলী মোঃ সাকাওয়াৎ আলী ।

ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান বলেন, সুন্দর দেশের পরিকল্পনায় করিগরি শিক্ষার অবদান অগ্রগন্য। তিনি আরো বলেন, বিদেশের মাটিতে কোন বাংলাদেশি কর্মীকে যেন কাজহীন না থাকতে হয় তার জন্য প্রশিক্ষণ আবশ্যক এবং কোটা দিয়ে প্রবাসীর সন্তানদের করিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, প্রবাসী কল্যাণ মন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে বাংলাদেশ-কোরিয়া করিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ‘এলজি আরএসি ইনভার্টার ল্যাব’ উদ্বোধন করেন বলে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান এর পাঠানো বিজ্ঞািপ্ততে বলা হয়।