ঢাকা থেকে সরাসরি মদিনায় যাবে হজ ফ্লাইট

প্রবাসীকণ্ঠ ডেস্ক:
চলতি বছরের হজে এবারই প্রথম সরাসরি ঢাকা থেকে মদিনায় যাবে বিমানের হজ ফ্লাইট। মোট পাঁচটি ফ্লাইট পরিচালনা করা হবে মদিনায়। ঢাকা থেকে মদিনার প্রথম ফ্লাইট ২১ জুলাই।
ভাগ্যবান ২ হাজার ৯৫ জন হজযাত্রীকে নিয়ে উড়বে বিমানের সুপরিসর এয়ারক্রাফট বোয়িং ৭৭৭। চট্টগ্রাম থেকে সরাসরি মদিনায় তিনটি ফ্লাইটে যাবেন ১ হাজার ২৫৭ জন হজযাত্রী।
চলতি মৌসুমে বিমান ডেডিকেটেড ফ্রি হজ ফ্লাইট চালাতে ১৫৫টি স্লট পেয়েছে। আর পোস্ট হজ ফ্লাইট পরিচালনার জন্য পেয়েছে ১৪৩টি স্লট। হাতেগোনা ৩২ দিনের মধ্যে ১৫৫টি স্লট ব্যবহার করতে হবে। সময় দেওয়া হয়েছে ১৪ জুলাই থেকে ১৫ আগস্ট।
পোস্ট হজ ফ্লাইটের স্লটগুলো ব্যবহার করতে হবে ২৫ আগস্ট থেকে ২৭ সেপ্টেম্বর। এ বছর কোনো অবস্থাতেই বিমানকে অতিরিক্ত স্লট দেওয়া হবে না বলে জানিয়েছে সৌদি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।
এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, আগামী ১৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া হজ ফ্লাইট সুষ্ঠুভাবে সমাপ্ত করতে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ করেছে। হজযাত্রার প্রথম দিন ১৪ জুলাই বিমানের বিজি-১০১১ সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে রওয়ানা দেবে। ১৫ আগস্ট স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে জেদ্দা থেকে ফিরতি হজ ফ্লাইট বিজি-৭০৯৩ তে আসবেন ৪১৯ জন হাজী।
বিমান সূত্রে জানা গেছে, মোট ৬৪ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। হজযাত্রীদের সৌদি আরবে পাঠাতে ১৫৫টি ডেডিকেটেট ফ্লাইট এবং হজ শেষে দেশে ফিরিয়ে আনতে ১৪৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।
ঢাকা থেকে বিমান বাংলাদেশের হজ ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই এবং ফ্লাইট শেষ হবে ১৪ আগস্ট। হজ শেষে যাত্রীদের ফিরিয়ে আনতে সৌদি আরব থেকে ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট, শেষ হবে ২৫ সেপ্টেম্বর।