ভিসা ট্রেডিং চক্রের বিরুদ্ধে সোচ্চার হতে হবে : প্রবাসীকল্যাণ সচিব

জহিরুল ইসলাম :
স্বল্প ব্যয়ে কর্মী প্রেরণ করতে হলে ভিসা ট্রেডিং বন্ধ করতে হবে। একটি চক্র সবসময় ভিসা ট্রেডিং করে আসছে। এসব ভিসা ট্রেডিং চক্রের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে।
আজ রোববার (২৫মার্চ) সকালে ঢাকার সিরডাপ মিলনায়তনে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের পরিপ্রেক্ষিতে ‘সেবা সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত “স্বল্প ব্যয় ও নিরাপদ অভিবাসন নাগরিক দায়িত্ব” শীর্ষক সেমিনারে সমাপনি বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এনডিসি এ কথা বলেন। তিনি আরো বলেন, নিরাপদ অভিবাসন নিশ্চিতের লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত কর্মী প্রেরণ করতে হবে। দক্ষ ও প্রশিক্ষিত কর্মীরা প্রতারণর শিকার হয় না।

সেমিনারে বিষয়ভিত্তিক বক্তব্য রাখেন বাংলাদেশ এসোসিয়েশন ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীস (বায়রা) এর মহাসচিব মোঃ রুহুল আমিন স্বপন, মিডিয়া ব্যক্তিত্ব ও শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ, বায়রা’র যুগ্ম মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, ওয়্যারবী’র চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক, বেসরকারি প্রতিষ্ঠান বে-ইস্টার্ন এর ব্যবস্থাপনা পরিচালক মিস ফারাহ আনজুম বারী, আরমান এয়ার ইন্টারন্যাশনাল এর স্বত্তাধিকারী এ্যাডভোকেট মোঃ সাজ্জাদ হোসেন, এসএ ট্রেডিং এর স্বত্তাধিকারী আব্দুল আলীম।
পরে উন্মুক্ত আলোচনায় বক্তব্য দেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর মহাপরিচারক মোঃ সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ব্যাংক এর উপব্যবস্থাপনা পরিচালক বদরে মুনির ফেরদৌস প্রমুখ।

সেমিনারে অভিবাসী কর্মীদের অভিজ্ঞতা বিনিময় করেন মালয়েশিয়াগামী যাত্রী ময়মনসিংহ জেলার ফয়সাল মিয়া ও সৌদি আরবগামী যাত্রী লালমনিরহাট জেলার মোছাঃ লাইলী।
মিডিয়া ব্যক্তিত্ব ও শ্রম অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ তার বক্তব্যে তিনি বলেন অভিবাসন খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা, অনিয়ম, বিশৃঙ্খলা প্রতিরোধে গণমাধ্যম ওয়াচডগের ভূমিকা পালন করছে। বিভিন্ন দেশে অবস্থানরত অভিবাসীদের স্বপ্ন-সংগ্রাম, সুখ-দুঃখ, হাসি-কান্না এবং জীবনাচার যতেœর সাথে তারা তুলে ধরছেন। পৃথিবীর যে দেশেই আমাদের অভিবাসীরা ঝুঁকি ও সঙ্কটের মুখোমুখি হয়েছে সেখানেই গণমাধ্যম ছুটে যাচ্ছেন। তিনি অভিবাসন সাংবাদিকতাকে উৎসাহিত করার লক্ষ্যে অভিবাসন সাংবাদিকদের জন্য মিডিয়া এ্যাওয়ার্ড, লেবার রিসিভিং কান্ট্রিগুলোতে ভিজিট, এসাইনমেন্টভিত্তিক ফেলোশীপ প্রদানসহ ত্রৈমাসিক ভিত্তিতে গণমাধ্যমের সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মতবিনিময় সভা করার পরামর্শ দেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলমের পাঠানো সংবাদ বিজপ্তিতে এ তথ্য জানানো হয়।