বিদেশী কর্মী নিয়োগে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে সৌদি সরকার

নিজস্ব প্রতিবেদক

বিদেশ থেকে পুরুষ ও নারী কর্মী নিয়োগে বাংলাদেশকে অগ্রাধিকার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি সরকার। সৌদি আরবে অনুষ্ঠিত ওআইসিভূক্ত শ্রম মন্ত্রীদের সম্মেলনে এমন কথা বলেছেন দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী আলী বিন নাসের আল ঘাফিস। এসময় তিনি বাংলাদেশী কর্মীদের ভূয়সী প্রশংসাও করেছেন।

গতকাল মঙ্গলবার দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সাথে তার দফতরে অভিবাসী বিষয়ক সাংবাদিক সংগঠন “জার্নালিস্ট’স ফোরাম অন মাইগ্রেশন” (জেএফএম) এর সভাপতি মনির হোসেন এর নেতৃত্বে সৌজন্য সাক্ষাত করতে গেলে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, গত ২১ ও ২২ ফেব্রুয়ারী জেদ্দায় অনুষ্ঠিত ওআইসির্ভূক্ত ৫৬ দেশের শ্রম মন্ত্রীদের সম্মেলনে সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে আমাকে প্রথম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। এই পদে মনোনীত করায় আমাদের দেশের বিরাট লাভ হয়েছে। ভবিষ্যতে মাইগ্রেশন রিলেটেড কর্মপন্থা নির্ধারণ করা হলে আমাদের সাথে তারা আলোচনা করবে। এখন ওআইসিতে ভবিষ্যতের জন্য আমাদের বিরাট ভূমিকা স্থাপিত হলো। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, প্রত্যেক মুসলিম দেশের সাথে ইন্টারলিংক করতে হবে। যাতে মানুষ মুসলিম জাহানের প্রতি আকৃষ্ট হয়। মানষিক ও শারীরিক দুটির লিংক করতে হবে।

অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, ২০১৭ সালে প্রায় ১০ লাখের অধিক শ্রমিক বিদেশে গিয়েছে। এবার আমাদের টার্গেট ১২ লাখ। আর এই টার্গেট ফুলফিল করার জন্য আমরা গ্রামেগঞ্জে প্রচার প্রচারনা চালাচ্ছি। তিনি বিদেশগামীদের উদ্দেশ্য বলেন, আপনারা যারা যেতে চান তারা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করেন। আপনাকে বিনা পযসায় কেমনে বিদেশ যেতে হয় সেটা আমরা দেখিয়ে দেবো।

এসময় উপস্থিত ছিলেন জার্নালিস্ট’স ফোরাম অন মাইগ্রেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রবিউল হক, অর্থ সম্পাদক আকতার হোসেন, কার্যনির্বাহী সদস্য সিনিয়র সাংবাদিক সামসুল ইসলাম, রফিকুল ইসলাম আজাদ, মাসুদ রানা, সুজন কৈরী প্রমুখ।