বিদেশি শ্রমিক নির্ভরতা কমানোর ঘোষণা সৌদির

প্রবাসী কণ্ঠ ডেস্ক

বিদেশি শ্রমিকের ওপর নির্ভরতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ সৌদি আরব। দেশটির অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আলী-তুওয়াইজিরি বলেছেন, তার মন্ত্রণালয়ের অন্যতম অগ্রাধিকারমূলক কাজ হচ্ছে বিদেশি শ্রমিকের ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনা।

সৌদি আরবের ইংরেজি দৈনিক আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। মোহাম্মদ আলী-তুওয়াইজিরি বলেন, ভিশন ২০৩০ এর প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে আমাদের নারী ও পুরুষরা সক্ষম।

দেশটির সাধারণ পরিসংখ্যান কর্তৃপক্ষের তথ্য বলছে, গত বছরের তৃতীয়ার্ধ্বে সৌদি আরবের সরকারি ও বেসরকারি খাতে বিদেশি শ্রমিকের সংখ্যা এক কোটি ৬৯ লাখে পৌঁছেছে। একই বছরের দ্বিতীয়ার্ধ্বে এই শ্রমিকের সংখ্যা ছিল এক কোটি ৭৯ লাখ।

সৌদি আরবে বর্তমানে বেকারত্বের হার ১২ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। বেকারত্ব কমিয়ে আনতে ইতোমধ্যে দেশটির ইন্সুরেন্স, যোগাযোগ ও পরিবহনসহ প্রধান প্রধান কিছু খাতে নাগরিকদের প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের বেকারত্বের হার সম্পর্কে তিনি বলেন, ‘আগামী কয়েক বছরের মধ্যে এই বেকারত্বের হার সাত শতাংশে কমিয়ে আনতে চায় সৌদি; যাতে পড়াশোনা শেষ করা সৌদি নাগরিকরা প্রত্যেক বছর শ্রম বাজারে প্রবেশ করতে পারে।’

চলতি বছর দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে পৌঁছাতে পারে বলে অনুমান করেছে সৌদি আর্থিক কর্তৃপক্ষ (এসএমএ)। তবে সৌদি এই মন্ত্রী বলেছেন, আমাদের গভীর পর্যবেক্ষণ আছে, আর্থিক কর্তৃপক্ষের অনুমানের চেয়েও আমাদের প্রবৃদ্ধি আরো বেশি হবে।

তিনি বলেন, আড়াই শতাংশ থেকে ৩ শতাংশের মাঝে প্রবৃদ্ধি ধরে রাখাই অামাদের লক্ষ্য।

সূত্র : মিডল ইস্ট মনিটর।