উন্নয়নে প্রবাসীদের যুক্ত করলে রেমিট্যান্স বাড়বে ৪ গুণ

প্রবাসী কণ্ঠ ডেস্ক
প্রবাসীদের সম্পৃক্ত করে দেশের অর্থনৈতিক উন্নয়নের পরিকল্পনা করলে বর্তমানে যে রেমিট্যান্স আসে, তার চেয়ে চার গুণ বেশি আসবে বলে মনে করছেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

সোমবার (২২ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে তিনি এ অভিমত প্রকাশ করেন। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীদের নিবিড় অংশগ্রহণ নিশ্চিত এবং প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়েবা।

কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রবাসীরা দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চায়। সরকারের সহযোগিতা পেলে দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে নিজেদের মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারবেন প্রবাসীরা। সেজন্য প্রয়োজন সঠিক ও নিরাপদ পরিবেশ। সরকার আন্তরিক হলেই বিনিয়োগ যেমন বাড়বে এদেশে, তেমনি বর্তমান অংকের চেয়েও চার গুণ বেশি রেমিট্যান্স আসবে।

আয়েবা মহাসচিব বলেন, প্রবাসী মন্ত্রণালয়ে একজনও প্রবাসী নেই, এটা খুব অদ্ভূত বিষয়। প্রবাসে যারা দীর্ঘদিন কাজ করেছেন, তাদের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। এই অভিজ্ঞতা, দক্ষতা মন্ত্রণালয় কাজে লাগাতে পারে। প্রবাসীবান্ধব অর্থনৈতিক কাঠামো গড়ে তুলতে পারে সরকার। কিন্তু সরকারের এ বিষয়ে গুরুত্ব নেই।

অনুষ্ঠানে দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, দেশের অর্থনীতিতে প্রবাসীদের যে অবদান, তা সঠিকভাবে স্বীকৃত নয়। হাজার হাজার কোটি টাকা প্রবাসীকল্যাণ ফান্ডে জমা রয়েছে, কিন্তু টাকার অভাবে প্রবাসীর মরদেহ আনা যায় না। এরজন্য দিনের পর দিন অপেক্ষা করতে হয়।

সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, বাংলাদেশের অর্থনীতির সার্বিক উন্নয়নে প্রবাসীদের অংশগ্রহণ জরুরি। বিশ্বের বিভিন্ন দেশেরর অর্থনীতিতে বাংলাদেশিদের অসামান্য অবদান রয়েছে। তাদের সঙ্গে যোগসূত্র স্থাপন করা দরকার। এজন্য দ্রুত প্রবাসীদের ভোটার তালিকায় অর্ন্তভুক্ত, জাতীয় পরিচয় পত্র প্রদান করা উচিত।

অনুষ্ঠানে আয়োজক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সুত্র বাঙলানিউজ২৪.কম