বিমানের অনিয়ম দুর্নীতি নিয়ে ক্ষুব্ধ সংসদীয় কমিটি

biman-child-

প্রবাসী কণ্ঠ ডেস্ক

সিভিল এভিয়েশন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কতিপয় কর্মকর্তা কর্মচারীর অনিয়ম ও দুর্নীতি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সংসদীয় কমিটি। এ সম্পর্কিত বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর পর্যালোচনা করার পরামর্শ দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম বৈঠকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ, কামরুল আশরাফ খান, তানভীর ইমাম, রওশন আরা মান্নান এবং সাবিহা নাহার বেগম বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে রওশন আরা মান্নান সিভিল এভিয়েশন এবং বিমানের কতিপয় কর্মকর্তা কর্মচারীর অনিয়ম ও দুর্নীতির বিষয়টি উত্থাপন করেন।

তিনি বলেন, ‘দৈনিক কালের কণ্ঠসহ বিভিন্ন পত্রিকা ও অনলাইনে বিমান ও সিভিল এভিয়েশনের দুর্নীতি নিয়ে লেখা হচ্ছে। বিষয়টি তদন্ত করে দেখা দরকার। কারণ এই দুর্নীতির কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।’ পরে কমিটি এসব দুর্নীতি পর্যালোচনা করার সুপারিশ করে।

এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গার নির্মাণ প্রকল্প এবং তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পের ধীরগতিতে কমিটি অসন্তোষ প্রকাশ করে এবং সব প্রকার আইনি জটিলতা এবং কারিগরি সমস্যার সমাধান করে যত দ্রুত সম্ভব এ প্রকল্প দুটির কাজ শেষ করার সুপারিশ করা হয়।

প্রসঙ্গত, বিভিন্ন পত্রিকায় সিবিএ গিলে খাচ্ছে বিমান, অধিকাংশ আসন খালি নিয়ে চলছে বিমান, বিমানের প্রচুর আয় লুটপাটেই শেষ’ শিরোনামে খবর প্রকাশিত হয়েছে। জাগো নিউজেও ‘বিমানের ফ্লাইট সার্ভিসে অনিয়মই নিয়ম!’ শিরোনাম ছাড়াও অনেক সংবাদ প্রকাশিত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য প্রাথমিকভাবে তিনটি স্থানের মধ্যে দুটি স্থান নির্বাচন করে তাদের সুবিধা অসুবিধাসহ সাইট সিলেকশনের জন্য পরামর্শক কর্তৃক প্রস্তুতকৃত প্রেজেন্টেশন নিয়ে পর্যালোচনা করে প্রধানমন্ত্রীর পরামর্শ মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান, সিভিল এভিয়েশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সুত্র জাগোনিউজ২৪.কম, ছবি সঙগৃহিত