বিকেএসপি’তে ভর্তি হতে চাইলে

bksp-500x289

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষা কেন্দ্র। সাভারে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। ২৬ ডিসেম্বর থেকে প্রধান ও আঞ্চলিক কেন্দ্রে শুরু হচ্ছে ২০১৮ সালের খেলোয়াড় ভর্তির প্রাথমিক নির্বাচন। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।
সাধারণত অনূর্ধ্ব-১৪ বয়সের ছেলে-মেয়েদের সপ্তম শ্রেণিতে ভর্তি করা হয়। তবে কোনও কোনও ক্ষেত্রে ক্রীড়া বিভাগের (জিমন্যাস্টিক্স, সাঁতার, টেনিস, বক্সিং, বাস্কেটবল ও ভলিবল) চাহিদা অনুযায়ী বয়স, উচ্চতা ও শ্রেণি ব্যতিক্রম রাখা হয়েছে। এছাড়া বিশেষ যোগ্যতা সম্পন্ন খেলোয়াড়দের ক্ষেত্রে সকল শর্ত শিথিল রাখা হয়েছে

অনলাইনে পূরণকৃত ফরম পরীক্ষার দিন সাথে নিয়ে আসতে হবে। বিকেএসপি’তে চলমান ১৭টি ক্রীড়া বিভাগে (আর্চারি, এ্যাথলেটিক্স, বাস্কেটবল, বক্সিং, ক্রিকেট, ফুটবল, জিমন্যাস্টিক্স, হকি, জুডো, কারাতে, শ্যূটিং, সাঁতার, উশু, তায়কোয়ানডো, টেনিস, ভলিবল ও টেবিল টেনিস ) ভর্তি করা হবে। প্রতিদিন সকাল ৮.৩০ থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রাথমিক নির্বাচন কার্যক্রম অব্যাহত থাকবে।

কাজের সুবিধার্থে ক্রিকেট ও ফুটবলকে বিভাগ ভিত্তিক রাখা হলেও অন্যান্য ডিসিপ্লিনের খেলোয়াড় বাছাই প্রক্রিয়ায় নির্দিষ্ট দিনে দেশের সকল বিভাগের খেলোয়াড়রা অংশগ্রহণ করতে পারবে।
২৬ ডিসেম্বর ক্রিকেট ও ফুটবল খেলায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের খেলোয়াড়দের বাছাই অনুষ্ঠিত হবে। পাশাপাশি আর্চারি, এ্যাথলেটিক্স, টেনিস ও কারাতে খেলার বাছাই পরীক্ষায় দেশের সকল বিভাগ থেকে অংশ নিতে পারবে।

২৭ ডিসেম্বর ক্রিকেট ও ফুটবল খেলায় রাজশাহী ও রংপুর বিভাগের খেলোয়াড়দের বাছাই অনুষ্ঠিত হবে। পাশাপাশি বক্সিং, জুডো, উশু ও তায়কোয়ানডো খেলার বাছাই পরীক্ষায় দেশের সকল বিভাগ থেকে অংশ নিতে পারবে।

২৮ ডিসেম্বর ক্রিকেট ও ফুটবল খেলায় বরিশাল ও খুলনা বিভাগের খেলোয়াড়দের বাছাই অনুষ্ঠিত হবে। পাশাপাশি বাস্কেটবল, সাঁতার, হকি ও ভলিবল খেলার বাছাই পরীক্ষায় দেশের সকল বিভাগ থেকে অংশ নিতে পারবে।

২৯ ডিসেম্বর ক্রিকেট ও ফুটবল খেলায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের খেলোয়াড়দের বাছাই অনুষ্ঠিত হবে। পাশাপাশি জিমন্যাস্টিক্স, শ্যূটিং ও টেবিল টেনিসের বাছাই পরীক্ষায় দেশের সকল বিভাগ থেকে অংশ নিতে পারবে। চ্যানেল আই অনলাইন