হাজতিদের তালিকা চেয়ে সুপ্রীম কোর্ট লিগ্যাল এইডের চিঠি

bangladesh jail pic

নিজস্ব প্রতিবেদক

বিচারে দীর্ঘসূত্রিতার কারণে সাত বছরের বেশি সময় ধরে কারাগারে আটক বন্দিদের তালিকা চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সুপ্রীমকোর্ট লিগ্যাল এইড কমিটি। দেশের ৬৮ কারাগারে বন্দিদের তালিকা চেয়ে চিঠি পাঠানোর বিষয়টি রোববার (১৯ নভেম্বর) সাংবাদিকদের নিশ্চিত করেছেন সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কু।

সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোাল রেমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারী আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করে চলছে। নিম্ন আদালতে বিচারের জন্য প্রস্তুত হওয়া মামলাসমূহ সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে কার‌্যত সাজা হওয়ার পূর্বেই আটক বন্দি দীর্ঘদিন যাবত কারাভোগ করছেন। সরকারি আইনি সেবা সুনিশ্চিত করতে তাদের একটি পূর্ণাঙ্গ ও হালনাগাদ তালিকা প্রয়োজন।

০৭ বছরের ঊর্ধ্বে আটক থাকা হাজতিদের তালিকা সুপ্রীম কোর্ট লিগ্যাল এইডে পাঠালে অস্বচ্ছল হাজতিদের আইনি সহায়তা দেওয়া সম্ভব হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়। দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনী সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। সংস্থার অধীনে সুপ্রীম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

সুত্র বাংলানিউজ২৪.কম