হুন্ডির সঙ্গে জড়িত এজেন্টদের হিসাব বন্ধের নির্দেশ

hundy

প্রবাসী কণ্ঠ ডেস্ক

হুন্ডির সঙ্গে জড়িত এজেন্টদের হিসাব বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে ডিজিটাল হুন্ডি প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের কঠোর অবস্থান অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে। এছাড়া মোবাইল ব্যাংকিংয়ের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে মনিটরিং ব্যবস্থা জোরদারের কথা বলেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে এক সভায় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে এই হুঁশিয়ারি প্রদান করা হয়। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সভার আয়োজন করে।
সভায় জানানো হয়, ডিজিটাল হুন্ডি প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ গ্রহণের ফলে গত অক্টোব ৩৫ দশমিক ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কঠোর অবস্থান অব্যাহত থাকবে।

সভায় বলা হয়, বিএফআইইউর অনুসন্ধানে বেরিয়ে এসেছে হুন্ডির কাজে মোবাইল আর্থিক সেবার অপব্যবহার করা হচ্ছে। তাই মোবাইল ব্যাংকিংয়ের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসগুলোকে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে। এবই সঙ্গে হুন্ডির সঙ্গে জড়িত এজেন্টদের চিহ্নিত করে তাদের হিসাব বন্ধ করতে হবে এবং বিএফআইইউ’কে তা জানাতে হবে।

সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ডেপুটি হেড অব বিএফআইইউ মো. মিজানুর রহমান জোদ্দার। সভাপতিত্ব করেন মহাব্যবস্থাপক ও অপারেশনাল হেড অব বিএফআইইউ মো. জাকির হোসেন চৌধুরী।
উল্লেখ্য যে, বিএফআইইউ গত সেপ্টেম্বর মাসে হুন্ডির সঙ্গে জড়িত মর্মে সন্দেহজনক লেনদেনের উপাদান থাকায় একটি বৃহৎ এমএফএস প্রদানকারী প্রতিষ্ঠানের বেশ কিছু এজেন্ট হিসাবের লেনদেন স্থগিত এবং অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানকেও একই নির্দেশ প্রদান করে। এছাড়া, সন্দেহজনক লেনদেনের উপাদান রয়েছে এমন অন্যান্য এজেন্টদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়। এতে হুন্ডির কাজে মোবাইল ব্যাংকিংয়ের ব্যবহার কমায় বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রবাহ বেড়েছে- বলছে বাংলাদেশ ব্যাংক।