বিমানবন্দরে ২১টি স্বর্ণপাতসহ যাত্রী আটক

gold

নিজস্ব প্রতিবেদক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এ ২১টি স্বর্ণের পাতসহ এক যাত্রীকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। আটক স্বর্ণের ওজন সোয়া দুই কেজির বেশী। যার মূল্য প্রায় ১ কোটি ১০ লাখ টাকা।

রোববার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে তাকে গ্রেফতার করা হয়। ওই ব্যক্তির নাম জিন্নাত মাহমুদ শামীম (৪১)। তার বাড়ি মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায়।

স্বর্ণ গলিয়ে বিশেষ পাত তৈরি এবং তা কেমিকেল মিশ্রন ও প্যাকেজিং করে পাচার করছিল শামীম।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে মালয়েশিয়া থেকে আসা জিন্নাত মাহমুদ শামীমের কাছ থেকে ২ কেজি ২২৮ গ্রাম স্বর্ণ আটক করা হয়েছে। তিনি স্বর্ণ গলিয়ে বিশেষভাবে পাত তৈরি করে এবং তা কেমিকেল মিশ্রন ও প্যাকেজিং লাগেজে ভরে পাচার করার চেষ্টা করছিল।

তিনি বলেন, বিমানবন্দরের গ্রিন চ্যানেল দ্রুত ত্যাগ করার সময় ওই যাত্রীকে চ্যালেঞ্জ করে শুল্ক গোয়েন্দা। তার কাছে স্বর্ণের বার আছে জানতে চাইলে তিনি তীব্র প্রতিক্রিয়া দেখান। পরে তার বহনকৃত দুটি লাগেজ স্ক্যানিং করে স্বর্ণের অস্তিত্ত্ব পাওয়া যায় এবং বিমানবন্দরের বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ব্যাগে সংযুক্ত অবস্থায় লোহার রিংয়ের ভেতরে হলুদ রঙের স্কচটেপ মোড়ানো অবস্থায় জিআই তার আকৃতির ২১টি স্বর্ণপাত উদ্ধার করা হয়। আটক স্বর্ণ উন্নতমানের এবং প্রায় ১ কোটি ১০ লাখ টাকা মূল্যে বলে জানান তিনি।