হাসিনা-সিরিসেনা বৈঠকে ১৪ চুক্তি-সমঝোতা স্মারক

Hasina-20170714124132

প্রবাসী কণ্ঠ ডেস্ক

শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে ঢাকা সফররত শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা ও তার উপস্থিতিতে এ চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

জানা গেছে, দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচলের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রবী করুনানায়েকে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ ছাড়া অর্থনৈতিক ও কৃষি খাতে সহযোগিতা, উচ্চ শিক্ষা, বিনিয়োগ কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে, পররাষ্ট্র সেবা বিষয়ক ইনস্টিটিউট, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গবেষণা প্রতিষ্ঠান ‘বিস’ ও শ্রীলঙ্কার এলকেআইআইআরএসএস এর মধ্যে এবং রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র, দু’দেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, সংবাদ সংস্থা এবং চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইনস্টিটিউট ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা বাড়াতে চুক্তি ও সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

এর আগে শুক্রবার সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান সিরিসেনা, এ সময় তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফুলের তোড়া দিয়ে বরণ করে নেয়া হয় শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে।

পরে দুই নেতা প্রথমে একান্ত বৈঠকে অংশ নেন এবং দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠকের পর চামেলী হলে দুই নেতার উপস্থিতিতে চুক্তি-স্মারকে দু’দেশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাক্ষর করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে গতকাল (বৃহস্পতিবার) ঢাকায় আসেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি। ২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

সুত্র জাগোনিউজ২৪.কম