জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়াল ছুঁয়ে প্রার্থনা করলেন ট্রাম্প

Trump20170522215046

প্রবাসী কণ্ঠ ডেস্ক

পবিত্র স্থান হিসেবে পরিচিত জেরুজালেমে ঐতিহাসিক সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়াল সফরে গিয়ে প্রাচীর ছুঁয়ে প্রার্থনা করেন তিনি। পবিত্র এই স্থানের সামনে দাড়িয়ে প্রার্থনা করেন ইহুদি ধর্মের অনুসারীরা। ট্রাম্প এই প্রাচীরের স্মৃতিস্তম্ভের ভেতরে একটি নোট রাখার আগে সামনে দাড়িয়ে প্রার্থনা করেন।

এসময় ট্রাম্পের সঙ্গে ছিলেন ওয়েস্টার্ন ওয়ালের ইহুদি ধর্মগুরু শিমুল রাবিনোয়িটজ। তিনি ইসরায়েলের একটি রেডিওকে বলেন, মার্কিন এই নেতার সঙ্গে তিনি ধর্মীয় দুটি সংগীত গেয়েছেন। এর মধ্যে একটি হলো পিএসএএলএম ১২২; জেরুজালেম শহর সম্পর্কিত এই সংগীতে বলা হয়, জেরুজালেম হলো- ঐক্যবদ্ধের শহর।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় জেরুজালেমের একটি অংশ এই প্রাচীন পাথর দখলে নেয় ইসরায়েল। এই শহরটিকে ইসরায়েলের অবিচ্ছেদ্য রাজধানী হিসেবে মনে করেন ইসরায়েলিরা; তবে ইসরায়েলের এই দাবির প্রতি আন্তর্জাতিক বিশ্বের কোনো সমর্থন নেই।

ইহুদি ধর্মগুরু শিমুল রাবিনোয়িটজ বলেন, ট্রাম্প বলেছেন যে তিনি ইহুদিদের জন্য ওয়েস্টার্ন ওয়ালের তাৎপর্য বুঝতে পেরেছিলেন এবং এ কারণে তার প্রথম সফরে এখানে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি নিশ্চিত যে, ট্রাম্প এখানে আবার আসবেন, সম্ভবত অনেবার।

ধর্মগুরু বলেন, ওয়েস্টার্ন ওয়ালের আকার সম্পর্কে জানতে চেয়েছিলেন ট্রাম্প। আমরা তার কাছে অতীথ এবং বর্তমানের মানচিত্র উপস্থাপন করেছি। প্রার্থনার পর মার্কিন এই প্রেসিডেন্ট দ্রুত তার জামাতা ও অর্থডক্স ইহুদি জারেড কুশনারের কাছে যান।
জাগোনিউজ২৪.কম