রেলের এডিজি হাবিবুর রহমানের দুর্নীতি অনুসন্ধানে দুদক

rail adg dudak

প্রবাসী কণ্ঠ ডেস্ক

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশনস) মো. হাবিবুর রহমানের বিরুদ্ধে পাওয়া দুর্নীতির অভিযোগের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কম দামে ট্রেন ইজারা দেওয়া এবং নির্ধারিত ভাড়ার চেয়ে কম ভাড়া আদায় দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতসহ ‍দুর্নীতির বিভিন্ন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ তদন্তের নেতৃত্বে থাকা দুদকের পরিচালক এ কে এম জায়েদ হোসেন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এসব অভিযোগের বিষয়ে অনুসন্ধান চলছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে তবেই এ ব্যাপারে বিস্তারিত বলা যাবে।”

সম্প্রতি হাবিবুর রহমানসহ রেলের কয়েকজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সম্বলিত ২৭ পাতার একটি চিঠি আসে দুদকে।

এসব অভিযোগ যাচাই-বাছাই করে তা তফসিলভুক্ত করার পর গত ২৭ এপ্রিল দুদকের কমিশন সভায় দুর্নীতি বিরোধী ‘রেলওয়ে সংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিমের’ মাধ্যমে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়।

জায়েদ হোসেন খানের নেতৃত্বে তিন সদস্যের ওই দলকে বিষয়টি অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়।

এ দলের অন্য দুই সদস্য হলেন- সংস্থার উপ-পরিচালক মো. নাসির উদ্দিন ও সহকারী পরিচালক এস এম রাশেদুর রেজা। এ দলটিই হাবিবুর রহমানের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধান করছে।

নাম প্রকাশ না করার শর্তে দুদকের এক কর্মকর্তা বলেন, হাবিবুর রহমান ও অন্যদের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাত ও অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগ রয়েছে।

বিধি অনুযায়ী অনুসন্ধান শেষ করে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে দুদকের ‘প্রাতিষ্ঠানিক দলকে’ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বিডিনিউজ২৪.কম