বিমানবন্দরে ব্যাংকের বুথে মুদ্রা জমা দিতে পারবেন প্রবাসীরা

hazrat shahjalal

প্রবাসী কণ্ঠ ডেস্ক

এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা সঙ্গে করে বৈদেশিক মুদ্রা আনলে বিমানবন্দরে ব্যাংকের বুথের মাধ্যমে নিজের অ্যাকাউন্টে জমা করতে পারবেন। নতুন নির্দেশনার ফলে যার যে ব্যাংকে অ্যাকাউন্ট থাকবে তিনি সেই ব্যাংকের বুথে বৈদেশিক মুদ্রা জমা দেবেন।

এতদিন শাখার মাধ্যমে সরাসরি অ্যাকাউন্টে ছাড়া জমা দেয়ার সুযোগ ছিল না। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। সংশ্লিষ্টরা জানান, বিমানবন্দরে ব্যাংকের বুথগুলো শুধু বৈদেশিক মুদ্রা বেচাকেনা তথা ভাঙানোর কাজ করে।

সাধারণভাবে বিমানবন্দরের বুথে বৈদেশিক মুদ্রা বিক্রি করতে গেলে বাইরের তুলনায় কম দাম পাওয়া যায়। আর কিনতে গেলে তুলনামূলক বেশি দাম দিতে হয়। এ ছাড়া ঝুঁকি নিয়েই নগদ অর্থ সঙ্গে রাখতে হয়। প্রবাসী বাংলাদেশিদের সুবিধার জন্যই এটি করা হয়েছে। পরিপত্রে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিরা দেশে ফেরার সময় ঘোষণা ছাড়াই পাঁচ হাজার ডলার সঙ্গে আনতে পারেন।

আর নির্ধারিত ফরমে ঘোষণা দিয়ে যে কোনো পরিমাণের অর্থ আনা যায়। প্রবাসীর সঙ্গে আনা অর্থ বিমানবন্দরে অবস্থিত সংশ্লিষ্ট ব্যাংকের বুথের মাধ্যমে সরাসরি অ্যাকাউন্টে জমা করা যাবে। ওই অ্যাকাউন্ট যদি টাকায় খোলা হয় তাহলে সংশ্লিষ্ট বৈদেশিক মুদ্রার বিপরীতে তুলনামূলক ভালো বিনিময় মূল্য দিতে বলা হয়েছে।