এলো গুগল ডুয়ো… ফ্রি কথা ভিডিও চ্যাটে

Google-Duo-bg20170412201851

প্রবাসী কণ্ঠ ডেস্ক

ঝকঝকে ছবি…স্পষ্ট শব্দ। কানে চেপে ধরে নয়… মোবাইল ফোন সামনে ধরে রাখবেন আর কথা বলবেন। ইন্টারনেটের খুবই অল্প নেটওয়ার্ক কাভারেজ তাও ক্ষতি নেই। ‘গুগল ডুয়ো’ এক্কেবারে পাকাপাকি সুবিধা নিয়ে এসেছে।

ফলে মোবাইল ফোন রিচার্জ করার ঝামেলায় বারবার না নিয়ে উভয়পক্ষে স্রেফ ইন্টারনেট চালু রাখলেই প্রিয়জনের সাথে আপনি থাকছেন সারাক্ষণ কানেকটেড।

গুগল ডুয়ো… ছুঁয়ে থাকুন সবাইকে যাদের জন্য আপনার ভাবনা হয়, এটাই স্লোগান।

এ এক সাধারণ পারস্পরিক কথপোকথন ব্যবস্থা। দুভাবেই হতে পারে সে যোগাযোগ- ভিডিও কিংবা অডিও কলে। ইনকামিং কলগুলোর প্রিভিউও পাবেন এতে।

অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ভার্সনের অ্যাপস স্রেফ ডাউনলোড করে নেওয়া। এরপর আইকন চাপুন… যাকে কানেক্ট করতে চান তার নামটি খুঁজে বের করুন। আর দেখুন ও কথা বলুন। প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত খুবই সাধারণ এক ব্যবস্থা এই ডুয়ো।

সাইন আপ করতে কোনও বিশেষ অ্যাকাউন্টেরও প্রয়োজন নেই। কয়েকটা ধাপ মাত্র একের পর এক এগিয়ে গেলেই আপনি ডুয়োর তালিকাভূক্ত।

একবার ইনস্টল করে দেখুনই না এত দ্রুত কল চলে যাওয়া আর তাতে এত স্পষ্ট ছবি ও শব্দ আর কোনও ব্যবস্থায় পাবেন না।

আর ডুয়ো নির্ভরযো্গ্যও। আপনাকে যখন খুব দ্রুত কোনও খবর জানাতে হবে, কিংবা জানতে হবে ডুযোই সেরা।

নেটওয়ার্কের কথা বলবেন? কখনো বেশি কখনো কম থাকে! হ্যাঁ সেতো হতেই পারে… কিন্তু তাতে ডুয়োর যোগাযোগে কমই হেরফের হয়।

কারণ ডুয়ো কলটিকে অক্ষুণ্ন রাখতে নিজেই রেজুলেশন কমিয়ে দেয়। আর ভিডিও কলটি না কেটেই সেলুলার ড্যাটা থেকে স্বয়ংক্রিয়ভাবে ডুয়ো আপনাকে ওয়াইফাইয়ে নিয়ে যাবে। ধরুন আপনি ঘরে কিংবা অফিসে ওয়াইফাইয়ে কথা বলছেন, যখন বাইরে গেলেন সেলুলার ড্যাটায় চলে যাবে আপনার ইন্টারনেট, তাতে কল কাটবে না। কথা বলতে বলতেই বেরিয়ে যেতে পারবেন, কিংবা কথা বলতে বলতেই ঢুকতে পারবেন।

ডুয়োর আছে একটি সিস্টেম যার নাম দেওয়া হয়েছে নক নক। এতে কল যিনি করেছেন তার কলটি ধরার আগেই ছবি দেখা যাবে, তাতে সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। আর হ্যালো বলে তবেই জানতে হয় না, কে কল করেছেন। ফ্রি কলিংয়ে ডুয়োই সেরা।

বাঙলানিউজ২৪.কম