বর্ণিল উৎসবে শিশুদের হাতে নতুন বই

book-fair-01

প্রবাসীকণ্ঠ প্রতিবেদক :রোববার সকাল ৯টায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়।

শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে যোগ দেয় ঢাকার ৩১টি বিদ্যালয়ের পাঁচ হাজার শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে উপস্থিত হলে সুসজ্জিত বাদক দল বাজনার তালে তালে তাকে স্বাগত জানিয়ে মূল মঞ্চে নিয়ে যায়। জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় উৎসব।

শিক্ষার্থীরা অতিথিদের উত্তরীয় পড়ানোর পর স্বাগত বক্তব্য দিয়ে পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন নাহিদ।

টানা অষ্টমবারের মত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করছে সরকার। সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সকাল থেকে বই বিতরণ হচ্ছে।

গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৭ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

এবার চার কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীকে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হচ্ছে।

সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই, পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের তাদের নিজেদের ভাষায় লেখা প্রাক-প্রাথমিকের বই ও শিক্ষা উপকরণ এবং শিক্ষকদের শিক্ষক নির্দেশিকা দেওয়া হচ্ছে।

এবার প্রাথমিকের সব বইয়ের পেছনের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বই বিতরণের ছবি ছাপানো হয়েছে।

আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই করেছে শেখ হাসিনার সরকার।