‘পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে’

ঢাকা : পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম। তিনি বলেন, বিনিয়োগকারীদের আস্থা বাড়ার কারণে গত এক সপ্তাহে পুঁজিবাজারের সূচক বেড়েছে ৫ শতাংশ।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে শনিবার পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন আয়োজিত ‘পুঁজিবাজারে স্থায়ী স্থিতিশীলতা ও উন্নয়নে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শেয়ারবাজারের অবস্থা যেমনই হোক, নতুন শেয়ার আসা উচিত বলে আমি মনে করি। কারণ এতে বাজারের গভীরতা বাড়বে। আর সেক্ষেত্রে ২-১টি কোম্পানি পড়ে গেলেও কোনো সমস্যা হবে না।

এ সময় রাজনৈতিক নেতাদের উদ্দেশে তিনি বলেন, এমন কোনো বক্তব্য দিবেন না যাতে করে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়। নীতি-নির্ধারকদেরও সংযত বক্তব্য দিতে হবে।

তিনি বলেন, অনেকেই মনে করে শেয়ারবাজার ততটা গুরুত্বপূর্ণ নয়। অথচ এক থেকে দেড় কোটি লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শেয়ারবাজারের সঙ্গে জড়িত। দেশের দারিদ্র্য বিমোচনে এটা ভূমিকা রাখতে পারে।

গোলটেবিল বৈঠকে আয়োজকদের পক্ষ থেকে আসন্ন বাজেট যাতে পুঁজিবাজারবান্ধব হয় ও বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখাসহ ২১ দফা দাবি উত্থাপন করা হয়।

পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশনের সভাপতি রুহুল আমিন আকন্দের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও পুঁজিবাজার বিশেষজ্ঞ মোহাম্মদ আলী, পুঁজিবাজার বিশেষজ্ঞ ড. আবু আহমেদ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সিও মনোরঞ্জন চাকমা প্রমুখ।