‌বিমা‌নের টো‌কিও রু‌টে ফ্লাইট ডি‌সেম্ব‌রে

3

প্রায় ১৩ বছর পর ফের ঢাকা-টোকিও রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। চলতি বছরের শেষে অর্থাৎ ডিসেম্বরে চালু হতে পারে এই বহুল প্রতীক্ষিত এই রুটটি। ড্রিমলাইনার দিয়ে চালানো হবে এই রুট। শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক। তিনি জানান, ঢাকা-টোকিও রুট চালুর পাশাপাশি ইউরোপের আরও দুটি রুট চালু করবে বিমান। যেহেতু লাভের মুখ দেখতে শুরু করেছে বিমান, সেহেতু ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়া প্রায় সব রুট চালুর পরিকল্পনা নেয়া হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলতি বছরের ডিসেম্বর থেকে ঢাকা-টোকিও রুট পুনরায় চালু করতে যাচ্ছে। এর আগে ২০০৬ সালে ঢাকা-টোকিও রুটকে বন্ধ করে দেয়া হয় অব্যাহত লোকসানের অজুহাতে। জানা গেছে, জাপান এবং বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক এবং পর্যটন চলাচলের পরিপ্রেক্ষিতে বিমান এই রুট ফের চালুর সিদ্ধান্ত নিয়েছে।

বিমানের তিনটি ড্রিমলাইনারসহ বর্তমানে বহরে ১৫টি উড়োজাহাজ রয়েছে। ড্রিমলাইনার ঢাকা-টোকিও রুটে সরাসরি চলাচলে সক্ষম।

এর আগে গত ৩০ জুলাই ঢাকায় বাংলাদেশ-জাপান পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে ঢাকা-টোকিও ফ্লাইট চালুর বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী আগামী ডিসেম্বরে দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু হচ্ছে।