হজ ফাইট শুরু ১৬ আগস্ট

0

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর হজ ফাইট শুরু হচ্ছে ১৬ আগস্ট। শেষ হবে ১৮ সেপ্টেম্বর। হজ শেষে ফিরতি ফাইট ২৭ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ২৮ অক্টোবর।
গতকাল বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে তিনি চলতি বছর হজ ব্যবস্থাপনা সুষ্ঠু, ফলপ্রসু ও নির্বিঘœভাবে সম্পন্ন করতে এক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব করেন।
সৌদি আরবে চাঁদ দেখা সাপেে ২২ সেপ্টেম্বর (৯ জিলহজ ১৪৩৫ হিজরী) এ বছরের হজ অনুষ্ঠিত হবে।
মন্ত্রী বলেন, এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এ হজযাত্রীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স ৫০ শতাংশ করে পরিবহন করবে। হজযাত্রী পরিবহনে এবারও কোনো থার্ড ক্যারিয়ার থাকছে না।
তিনি বলেন, হজে যেতে বিমানের টিকেট নিয়ে প্রতিবারই ঝামেলা হয়। গতবার অবশ্য হয়নি। সেটাকে আমরা কন্টিনিউ করতে চাই। বিমানের টিকেট নিয়ে যাতে স্বচ্ছতা থাকে সে জন্য এজেন্টদের বলা হয়েছে।
মন্ত্রী বলেন, হজযাত্রীরা লাগেজে ৩২ কেজি, হাতে বহন করা ব্যাগে ৭ কেজি মালামাল বহন করতে পারবেন। ৩২ কেজি মালামাল তারা দুটি লাগেজে বহন করতে পারবেন, এ েেত্র একটি লাগেজ ২৩ কেজির বেশী হতে পারবে না।
বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী, ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী মো. বাবুল হাসান, সিভিল এ্যাভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল সানাউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।