বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

0

প্রবাসীকণ্ঠ নিউজ: ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করবে সরকারি দল আওয়ামী লীগ। জনসভাকে সফল করতে সব প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন দলটি।

২০তম জাতীয় সম্মেলনের পর আওয়ামী লীগের এটাই প্রথম জনসভা। তাই এ জনসভায় ব্যাপক লোক সমাগম ঘটাতে নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দফায় দফায় বৈঠকও হয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা সফল করতে সহযোগী সংগঠন এবং ঢাকা মহানগরের অন্তর্গত নির্বাচনী এলাকায় কর্মী সমাবেশ করেছে আওয়ামী লীগ। আর এসব কর্মী সমাবেশে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি এসব কর্মীসভায় ব্যাপক কর্মী সমাগম ঘটানোর নির্দেশ দিয়েছেন।

সোমবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ স্থল পরিদর্শনে এসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আগামীকালের জনসভা নিয়ে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানে ঢাকা ও এর আশপাশ থেকে কয়েক লাখ মুজিবপ্রেমী লোকের স্বতঃস্ফূর্ত সমাগম হবে।

১৯৭২ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভ করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন। বঙ্গবন্ধুর নির্দেশে দখলদার পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে বাঙালি জাতি। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি পাকিস্তানের কারাগারে থেকে মুক্ত স্বাধীন বাংলাদেশে ফিরে আসার মাধ্যমে সে বিজয় পূর্ণতা লাভ করে।’

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়। ২৯০ দিন পাকিস্তানের কারাগারে প্রতি মুহূর্তে মৃত্যুর প্রহর গুণতে গুণতে লন্ডন-দিল্লি হয়ে মুক্ত স্বাধীন স্বদেশের মাটিতে ফিরে আসেন বাঙালির ইতিহাসের বরপুত্র শেখ মুজিবুর রহমান।

প্রিয় নেতাকে ফিরে পেয়ে সেদিন সাড়ে সাত কোটি বাঙালি আনন্দাশ্রুতে সিক্ত হয়ে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু ধ্বনিতে প্রকম্পিত করে তোলে বাংলার আকাশ বাতাস। বঙ্গবন্ধু মুজিব সোহরাওয়ার্দী উদ্যানে দাঁড়িয়ে তার ঐতিহাসিক বক্তৃতায় বলেন, ‘যে মাটিকে আমি এত ভালোবাসি, যে মানুষকে আমি এত ভালোবাসি, যে জাতিকে আমি এত ভালোবাসি, আমি জানতাম না সে বাংলায় আমি যেতে পারবো কি না। আজ আমি বাংলায় ফিরে এসেছি বাংলার ভাইয়েদের কাছে, মায়েদের কাছে, বোনদের কাছে। বাংলা আমার স্বাধীন, বাংলাদেশ আজ স্বাধীন।’

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কর্মসূচির মধ্যে রয়েছে, মঙ্গলবার সকাল সাড়ে ছয়টায় দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন ও সারাদেশে সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সাতটায় বঙ্গবন্ধু ভবনে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। এবং দুপুর আড়াইটায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।