শেয়ারবাজারে নজর দিন, কেন্দ্রীয় ব্যাংককে বাণিজ্যমন্ত্রী

3

ঢাকা: বাংলাদেশ ব্যাংককে দেশের শেয়ারবাজারের প্রতি নজর দেয়ার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

কেন্দ্রীয় ব্যাংকের উদ্দেশ্যে তিনি বলেন, শেয়ারবাজারে যখন ব্যাংকের দশ শতাংশ বিনিয়োগের সুযোগ ছিলো, তখন ব্যাংকগুলো ৩০ থেকে ৪০ শতাংশ বিনিয়োগ করেছে। ওই সময় ব্যাংকগুলো প্রচুর পরিমাণ মুনাফা করে শেয়ার বাজার থেকে। এই মুনাফা দেখে সাধারণ বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগে আসে।এখন তারা নিঃস্ব।আপনারা (বাংলাদেশ ব্যাংক) বিষয়টিতে নজর দেন।

এছাড়া ৫শ’ কোটি টাকার ওপর ঋণখেলাপিদের ঋণপরিশোধে বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিশেষ ছাড় দেয়া প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, এ ধরনের ছাড় দেয়ার প্রবণতা ঋণ খেলাপিদের উৎসাহিত করবে। বড় ঋণখেলাপিদের এ ধরনের ছাড় দেয়া আমার কাছে ভালো মনে হয়নি।

বুধবার দুপুরে রাজধানীর মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার বিল্ডিংয়ে ‘মেডিয়েশন ফর সেটলমেন্ট অব কমার্শিয়াল ডিসপুট অ্যান্ড রিকভারি অফ ওভারডিউ ব্যাংক লোন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তোফায়েল আহমেদ।

যৌথভাবে সেমিনারের আয়োজন করে বাংলাদেশে ইন্টারন্যাশনাল আরবিটেশন সেন্টার (বিয়াক) ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

সেমিনারে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বিয়াকের চেয়ারম্যান মাহবুবুর রহমান, এমসিসিআই এর প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর, বিয়াকের চিফ এক্সিকিউটিভ তোফায়েল আলী প্রমুখ।