রোহিঙ্গাদের ১১ নৌকা ফেরত পাঠালো বিজিবি

0

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
কক্সবাজারের টেকনাফ উপজেলা দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে রোহিঙ্গাবোঝাই ১১টি নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি।

শনিবার ভোরে নাফ নদী পার হয়ে পাঁচটি পয়েন্ট দিয়ে অবৈধভাবে বাংলাদেশের প্রবেশের চেষ্টাকালে রোহিঙ্গাবোঝাই নৌকাগুলো ফেরত পাঠায় বিজিবি সদস্যরা।

টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ জানান, শনিবার ভোরে নাফ নদীর পার হয়ে সীমান্তের পাঁচটি পয়েন্ট দিয়ে রোহিঙ্গাবোঝাই ১১টি নৌকা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। এ সময় বিজিবির টহল দলের সদস্যরা তাদের বাধা দেয় এবং মিয়ানমারে ফেরত পাঠায়।

তিনি আরও জানান, গত ১ নভেম্বর থেকে শনিবার সকাল পর্যন্ত টেকনাফের সীমান্তের ১৫টি পয়েন্ট দিয়ে ২৫১টি নৌকায় করে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে ২ হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে প্রতিহত করা হয়েছে।

এছাড়া রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত বিজিবির টহল জোরদার রয়েছে বলেও দাবি করেন বিজিবির এই কর্মকর্তা।

প্রসঙ্গত, মিয়ানমারে রাখাইন রাজ্যে সেনাবাহিনীর বর্বরতা থেকে বাচঁতে নাফ নদী পার হয়ে সীমান্ত দিয়ে দলে দলে রোহিঙ্গারা আশ্রয়ের প্রত্যাশায় বাংলাদেশে আসার চেষ্টা করছে। ইতিমধ্যে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অবৈধভাবে ঢুকেও পড়েছে।

বাংলাদেশে অনুপ্রবেশকারী এই রোহিঙ্গাদের দাবি, মিয়ানামরের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেদেশের সেনাবাহিনীর বর্বরতা অব্যাহত রয়েছে। সেখানে সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গাদের জবাই ও গুলি করে হত্যা, ধর্ষণ অব্যাহত রেখেছে বলেও দাবি করেছেন অনুপ্রবেশকারী রোহিঙ্গারা। somokal source :