রাজউকের সেবা ঘরে বসেই পাওয়া যাবে

13

নিজস্ব প্রতিবেদক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়ার অটোমেশন পদ্ধতি চালু হয়েছে। বৃহহস্পতিবার রাজউক সম্মেলন কক্ষে এ পদ্ধতির উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

আয়োজকরা জানান, এই পদ্ধতি চালুর মাধ্যমে আজ থেকে গ্রাহকরা ঘরে বসে রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এসব সেবার জন্য কোনো গ্রাহককে আর রাজউকে এসে কর্মকর্তাদের টেবিলে টেবিলে ঘুরতে হবে না। একজন গ্রাহক অনলাইনে ঢুকেই দেখতে পারবেন তার আবেদন কোন পর্যায়ে আছে। যে কারণে সেবা পাওয়ার জন্য সময়সীমা আগের চেয়ে অনেক গুণে কমে আসবে।
তারা আরও জানান, আবেদনের সময় যেসব কাগজপত্রের হার্ড কপি রাজউকে এসে জমা দিতে হতো, সেসব কাগজ সফট কপি অনলাইনেই জমা দিয়ে সেবা পাওয়া যাবে। পাশাপাশি একটি হটলাইন চালু থাকবে (০১৯৯২-০০০৬৬৬), যার মাধ্যেমে গ্রাহক তার যে কোনো সমস্যা সমাধানে এবং সেবা পাওয়ার ক্ষেত্রে করণীয় সম্পর্কে জানতে পারবেন। অল্প কিছু দিনের মধ্যেই রাজউকের অন্যান্য সেবাও অনলাইনের আওতায় আসবে।

গণপূর্তমন্ত্রী বলেন, আজকের দিনটি রাজউকের জন্য একটি স্বরণীয় দিন। রাজউকের ভূমি ব্যবহার ছাড়পত্র ও ভবন নির্মাণ অনুমোদন আবেদন গ্রহণ ও নিষ্পত্তি প্রক্রিয়ার অটোমেশন পদ্ধতি চালুর মাধ্যমে সাধারণ মানুষের দীর্ঘ যন্ত্রণার অবসান হতে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে চলেছে। রাজউকের সেবা পেতে মানুষের যে দীর্ঘ সময় লাগতো, এখন থেকে আর লাগবে না। সবাই ঘরে বসেই সেবা পেয়ে যাবেন।

রাজউকের চেয়ারম্যান আব্দুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদুল্লাহ খন্দকার, অতিরক্ত সচিব আক্তার হোসেন, ইয়াকুব আলী পাটওয়ারী, টেকনো হ্যাভেন কোম্পানির প্রধান নির্বাহী হাবিবুল্লাহ এম করিম, রাজউকের সদস্য (প্রশাসন ও অর্থ) আমজাদ হোসেন, সদস্য (স্টেট ও ভূমি) আজহারুল ইসলাম প্রমুখ।

সুত্র জাগোনিউজ২৪ডটকম