ভারতে প্রতি ৫ জন পর্যটকের ১ জনই বাংলাদেশী

0

ভারতে যত পর্যটক ঘুরতে যান, তাদের প্রতি ৫ জনের ১ জনই বাংলাদেশী। গত ৩ বছরের হিসাব বলছে, ভারতে ইউরোপিয়ান দেশগুলো থেকে যত মানুষ ঘুরতে যান, তার চেয়ে বেশি যায় বাংলাদেশ থেকে। বলাই বাহুল্য, ২০১৮ সালে ভারতে যত পর্যটক ঘুরতে গেছেন, তাদের মধ্যে বাংলাদেশীরাই শীর্ষে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগরিকরা। ভারতের পর্যটন প্রতিমন্ত্রী প্রাহলাদ সিং প্যাটেল দেশটির পার্লামেন্টে এক প্রশ্নের জবাবে এই তথ্য দিয়েছেন। ২০১৬ সালে ভারতে ঘুরতে গেছেন মোট ৮৮ লাখ বিদেশী পর্যটক। ২০১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ১ কোটি ৪ লাখ। সেই বছর বৈদেশিক মুদ্রার আয়ও ২২৯২ কোটি ডলার থেকে ২৭৩১ কোটি ডলারে উন্নীত হয়। পরের বছর অর্থাৎ ২০১৮ সালে তা আরও বেড়ে দাঁড়ায় ২৮৫৮ কোটি ডলার।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশী পর্যটকরা মূলত ছুটি কাটাতে ও আনন্দের জন্য ভারত সফর করেন। আর বাংলাদেশী পর্যটকদের সংখ্যা উত্তরোত্তর কেবল বাড়ছে। ২০১৬ সালে যেখানে ১৩ লাখ ৮০ হাজার বাংলাদেশী ভারতে গিয়েছিলেন, ২০১৭ সালে গিয়েছিলেন ২১ লাখ ৫০ হাজার। আর পরের বছর সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২২ লাখ ৫০ হাজার।

অন্যান্য শীর্ষ দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকরা ১৪.৫ শতাংশ, যুক্তরাজ্যের ১০.২ শতাংশ ও শ্রীলংকার ৩.৫৩ শতাংশ। শীর্ষ তালিকায় আরও আছে কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, চীন, জার্মানি, রাশিয়া ও ফ্রান্স। পাকিস্তান থেকে ভারতে পর্যটকের সংখ্যা কেবল কমছে। ২০১৬ সালে ১ লাখ ৪ হাজার থেকে ২০১৮ সালে ৪১ হাজার ৬৫৯ জনে নেমে আসে।ভারতের তামিলনাড়ু অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি পর্যটক গেছেন। ২০১৮ সালে মোট ৬০ লাখ মানুষ এই রাজ্য সফর করেন। এরপর আছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশ।