ব্যবসা বাড়াচ্ছে ইউনাইটেড এয়ারওয়েজ

5

ঢাকা : বেসরকারি বিমান পরিবহন খাতের অন্যতম এয়ারলাইন্স ইউনাইটেড এয়ারওয়েজ। যা দেশের প‍ুঁজিবাজারে বিমান পরিবহন খাতে একমাত্র কোম্পানি।

সম্প্রতি এয়ারলাইন্সটির পরিচালনা পর্ষদের সভায় উদ্যোক্তা পরিচালকদের নূন্যতম শেয়ার ধারণের বাধ্যবাধকতার কারণে বিকল্প পথে মূলধন সংগ্রহের ঘোষণা দিয়েছে এর কর্তৃপক্ষ।

বর্তমান শেয়ারহোল্ডারদের বাইরে শুধু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে নতুন শেয়ার ইস্যু করে আরো মোট ৬২৪ কোটি টাকা মূলধন সংগ্রহের ঘোষণা দিয়েছে ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদ। যা কোম্পানির ব্যবসা সম্প্রসারণে ব্যয় হবে।

পর্ষদ সভায় কোম্পানির অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার কোটি টাকায় উন্নীত করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এজন্য প্রথমে শেয়ারহোল্ডার ও পরবর্তীতে সংশ্লিষ্ট সব নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন প্রয়োজন। এ লক্ষ্যে আগামী ৬ আগস্ট বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ইউনাইটেড এয়ারওয়েজ।

এদিকে নতুনভাবে সংগৃহীত অর্থ দিয়ে দু’টি ড্যাশ-৮ কিউ ৪০০, দু’টি বোয়িং ৭৩৭-৮০০, দু’টি এয়ারবাস এ-৩২০ এবং ১৯ সিটের তিনটি ছোট আকারের এয়ারক্রাফট ক্রয়ের পরিকল্পনা রয়েছে এয়ারলাইন্সটির।

এছাড়া সাময়িকভাবে স্থগিত করা ঢাকা থেকে দুবাই, মাস্কাট, দোহা রুটে জুলাই থেকে পর্যায়ক্রমে সরাসরি ফ্লাইট শুরুর পরিকল্পনা করেছে। দুবাই, মাস্কাট, দোহা থেকে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রামেও ফ্লাইট শুরুর পরিকল্পনাও রয়েছে এয়ারলাইন্স কর্তৃপক্ষের।

আর জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে ফের ঢাকা থেকে ব্যাংকক, সিঙ্গাপুর ফ্লাইট চালু করতে যাচ্ছে। এছাড়া ঢাকা থেকে কুয়ালালামপুরে সপ্তাহে অতিরিক্ত আরো দু’টি ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে ইউনাইটেড এয়ারওয়েজের।

শিগগিরই সাময়িকভাবে স্থগিত হওয়া আন্তর্জাতিক রুট কাঠমাণ্ডু, জেদ্দা, মদিনা এবং অভ্যন্তরীণ রুটে রাজশাহী, বরিশাল ও ঈশ্বরদী শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইউনাইটেড এয়ারওয়েজ। ইতোমধ্যে আন্তর্জাতিক রুট গুয়াংজু, কুনমিং, আবুধাবি, শারজাহ্, দাম্মাম, রিয়াদ রুটে ফ্লাইট শুরুর পরিকল্পনা হাতে নিয়েছে।

২০১৬ সালে ঢাকা থেকে যুক্তরাজ্যের গ্যাটউইক, বার্মিংহামসহ আরো কিছু ইউরোপিয়ান রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে।

বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের বহরে দু’টি ২৫০ সিটের এয়ারবাস-৩১০, পাঁচটি ১৭০ সিটের এমডি-৮৩, তিনটি ৬৬ সিটের এটিআর-৭২ এবং একটি ৩৭ সিটের ড্যাশ-৮-১০০ সহ মোট এগারোটি এয়ারক্রাফট রয়েছে।