বিমানের ৯ প্রকৌশলীর বিরুদ্ধে মামলা

0

ঢাকা: দায়িত্বে অবহেলার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নয় প্রকৌশলীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) দিবাগত রাত ১২টার দিকে বিমানবন্দর থানায় একটি নিয়মিত মামলা (এফআইআর) দায়ের করা হয়েছে।

ওই ঘটনায় বরখাস্ত হওয়া নয় বিমান প্রকৌশলীর মধ্যে স্থায়ী বহিষ্কৃত তিনজন হলেন- প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ডসিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন। সাময়িক বহিষ্কার ছয়জন হলেন- প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামিউল হক, লুত্ফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

তাদের প্রত্যেকের বিরুদ্ধে ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি নিশ্চিত হয়েই এই মামলা হয়েছে।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) মোহাম্মদ নুরে আযম মিয়া মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি বলেন, মঙ্গবার দিবাগত রাত ১২টার দিকে বাংলাদেশ বিমানের উইং কমান্ডর (পরিচালক মেইনটেনেন্স) এম এম আসাদুজ্জামান বাদি হয়ে নয় প্রকৌশলীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজ রাঙাপ্রভাতে যান্ত্রিক ক্রটি ও হাঙ্গেরি যাওয়ার পথে তুর্কমেনিস্তানের আশখাবাতে জরুরি অবতরণের ঘটনায় তাদের অপরাধী সাব্যস্ত করেই এই মামলা দায়ের করা হযেছে।

গত ২৭ নভেম্বর ঢাকা থেকে বোয়িং ৭৭৭-৩০০ এয়ারক্র্যাফট রাঙাপ্রভাতের বিজি-১০১১ ফ্লাইটে হাঙ্গেরি যাচ্ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে কয়েকজন মন্ত্রীসহ দেড় শতাধিক সফরসঙ্গী প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

পথে যান্ত্রিক ত্রুটিতে পড়ে জরুরি অবতরণে বাধ্য হয় ফ্লাইটটি। প্রাথমিক অনুসন্ধানে সে ত্রুটি মনুষ্যসৃষ্ট বলেই জানা যায়। এরপর তদন্তে ঘটনার সঙ্গে সম্পৃক্তদের চিহ্নিত করা হয়।