ফেসবুক মেসেঞ্জারে আসছে নতুন ৩ গেমস

0

প্রবাসী কণ্ঠ অনলাইন:‘প্যাকম্যান’, ‘স্পেস ইনভেডারস’ ও ‘ওয়ার্ডস উইথ ফ্রেন্ডস’ নামের নতুন তিনটি গেমস যুক্ত হলো ফেসবুক মেসেঞ্জারে। একটি টেকনোলজি সাইট থেকে এই খবরটি জানা গেছে। ফুটবল, বাস্কেটবলসহ আরও কয়েকটি গেমস এতদিন চালু ছিল মেসেঞ্জারে। এবার যুক্ত হল নতুন এই তিনটি গেমস।

ফেসবুক তাদের এই মেসেঞ্জার গেমসগুলোর নাম দিয়েছে ‘ইনস্ট্যান্ট গেমস’। এই নামে ডাকার পেছনে তাদের যুক্তি হল, গেমসগুলো খেলার জন্য আলাদাভাবে কোনো অ্যাপ ডাউনলোড করতে হবে না, এমনকি বিভিন্ন লেভেল পেরিয়ে গেমিং স্ক্রিনে যেতে হবে না। একটি ক্লিকেই শুরু হয়ে যাবে পছন্দের গেমস।

৩০টি দেশের মেসেঞ্জার ইউজারদের জন্য এই নতুন তিনটি গেম নিয়ে এসেছে ফেসবুক। মেসেঞ্জারের গেম কন্ট্রোলার আইকনে ক্লিক করলে পাওয়া যাবে গেমগুলো। কোন চ্যাটের মাঝে গেম খেলা শুরু করলে, গেম শেষে চ্যাটিং কনভার্সেশনে স্কোর দেখা যাবে। বর্তমানে বিভিন্ন ডেভেলপার ফেসবুকের জন্য গেম বানাচ্ছে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের শুধু গেমের জন্য একটি প্ল্যাটফর্ম বানানোর পরিকল্পনা রয়েছে। সে জন্য সামনে আরো বেশি ডেভেলপার এ কাজের সঙ্গে যুক্ত হতে পারেন।

ফেসবুকের হেড অব মেসেঞ্জার ডেভিড মারকাস জানিয়েছেন, মেসেঞ্জারে গেমস একটি আলাদা আবেদন তৈরি করেছে সবার মধ্যে। গেমস নিয়ে বেশ আশাবাদী তিনি। তার ভাষায়, ‘বাস্কেটবল এবং ফুটবল নিয়ে আমাদের ছোট্ট পরীক্ষা-নিরীক্ষা থেকে আমরা বুঝতে পেরেছি গেমিং বেশ জনপ্রিয় হতে পারে মেসেঞ্জারে। ’ মারকাসের কথার প্রমাণ মিলেছে ফেসবুকের প্রথম গেম বাস্কেটবলের একটি পরিসংখ্যান থেকে। গত মার্চে চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০০ কোটি বারেরও বেশি খেলা হয়েছে এই গেম।