ফের তিন ফরম্যাটেই শীর্ষে সাকিব

1

ক্রীড়া ডেস্ক : টেস্ট ও টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষেই ছিলেন। ভারতের বিপক্ষে অসাধারণ ওয়ানডে সিরিজ শেষে এক দিনের ক্রিকেটের সেরা অলরাউন্ডারও এখন সাকিব আল হাসান।

এর মধ্য দিয়ে আবারো তিন ফরম্যাটে সেরা অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেছেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব। ৪০৮ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার তিলেকারাত্নে দিলশানকে হটিয়ে তিনি এই কীর্তি গড়েন। লঙ্কান অলরাউন্ডার সাকিবের চেয়ে চার রেটিং পয়েন্ট পিছিয়ে।

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই চমৎকার অলরাউন্ড নৈপূণ্য দেখান সাকিব। ব্যাট হাতে ৫২ রানের পাশাপাশি বল হাতে দু’টি উইকেট নেন এই বাহাতি স্পিনার। দ্বিতীয় ম্যাচেও ফিফটি তুলে নেন। অবশ্য এ ম্যাচে তিনি কোনো উইকেট পাননি। আর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বল হাতে এক উইকেট ও ব্যাট হাতে ২০ রান করেন সাকিব।

এমন পারফরম্যান্সের সুবাদে সাকিব পুনরায় ওয়ানডের সেরা অলরাউন্ডারের আসন ফিরে পান।

সাকিব-দিলশানের পর ৩৭৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। চার নম্বরে অস্ট্রেলিয়ান জেমস ফকনার (৩৬১)। এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের চেয়ে ১৮ রেটিং পয়েন্ট পিছিয়ে পাঁচ নম্বরে অবস্থান করছেন পাকিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ হাফিজ।

আরেক অস্ট্রেলিয়ান তারকা গ্লেন ম্যাক্সওয়েল ওয়ানডে অলরাউন্ডারের তালিকায় ৬ নম্বরে রয়েছেন। এই হার্ড-হিটার ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৩১৮। সেরা দশের বাকি চারজন হচ্ছেন ভারতের রবীন্দ্র জাদেজা (২৮৮), দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি (২৬৭), অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন (২৬৬) ও আফগানিস্তানের মোহাম্মদ নবী (২৫৬)।

টেস্ট ক্রিকেটে সেরা অলরাউন্ডারের তালিকার শীর্ষে থাকা সাকিবের পর দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার। আর ভারতের রবীচন্দ্রন অশ্বিন রয়েছেন তৃতীয় স্থানে। তিনজনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৩৮১, ৩৪১ ও ৩৩৬।

টি-টোয়েন্টি ফরমেটেও শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ৪০৮ রেটিং পয়েন্ট পাওয়া সাকিবের ধারেকাছেও কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা পাক অলরাউন্ডার হাফিজের রেটিং পয়েন্ট ৩৪০। ৩১৯ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে ওয়াটসন।