প্রবাস ফেরত ক্ষতিগ্রস্তরা পাবেন ক্ষতিপূরন

13

নিজস্ব প্রতিবেদক

প্রবাস থেকে ফেরত ক্ষতিগ্রস্ত বাংলাদেশীীদের আর্থ-সামাজিক কর্মকান্ড টেকসই করতে করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নীতি ও কর্মসূচি প্রণয়নে সহায়তা দিতে দুই লাখ মার্কিন ডলার অনুদান দিচ্ছে আন্তজার্তিক অভিবাসন সংস্থা (আইওএম)। এর মাধ্যমে একটি প্লাটফর্ম তৈরী করা হবে। যেখানে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের জীবনমান উন্নয়নে কাজ করা হবে, তাদের ক্ষতিপূরণও দেওয়া হবে।

সোমবার (১৩ মে) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং আইওএমের পক্ষ থেকে ডেপুটি চিফ ও মিশন শ্যারন ডিমানচে এ প্রকল্প দলিলে সই করেন।

‘বাংলাদেশ: ডেবট মেডিয়েশন ফর রিটার্নিং মাইগ্র্যান্টস’ শিরোনামের প্রকল্পটি ২০১৯ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চের মধ্যে বচাস্তাবয়ন করা হবে।

চুক্তি সই সূত্র জানায়, বাংলাদেশ থেকে প্রায়ই কিছু সংখ্যক অভিবাসন প্রত্যাশী মানুষ অনিয়মিত চ্যানেলের মাধ্যমে বিদেশে পাড়ি দিয়ে থাকেন। যা ঝুঁকিপূর্ণ ও অত্যন্ত ব্যয়সাপেক্ষ। গরিব অভিবাসন প্রত্যাশী মানুষ সাধারণত স্থানীয় মহাজন শ্রেনীর লোকের কাছ থেকে উচ্চ সুদে ঋণ নিয়ে দালালের মাধ্যমে বিদেশে যান। গন্তব্য দেশে যাওয়ার পর বিভিন্ন আইনি জটিলতায় পড়ে অনেক সময় এসব লোক নিঃস্ব হয়ে দেশে ফিরে আসেন এবং সহায় সম্পত্তি বিক্রি করে মহাজনের ঋণ পরিশোধ করতে ব্যস্ত থাকেন। ফলে তাদের পরিবারকে আরও দরিদ্র ও সামাজিক দূরবস্থার মধ্যে পড়তে হয়।

সুত্র :বাংলা নিউজ২৪.কম