প্রবাসী বন্ডে উৎসে কর নয়

1

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী বাংলাদেশিদের জন্য বিদ্যমান বিভিন্ন ধরনের বন্ডে বিনিয়োগ থেকে পাওয়া সুদের ওপর এক টাকাও উৎসে কর কাটা যাবে না। একইসঙ্গে পেনশনার সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্তু বিনিয়োগ হবে করমুক্ত।

এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এনবিআরের অনুরোধে বৃহস্পতিবার পরিপত্রটি দেশের কার্যরত তফসিলি ব্যাংকগুলোতে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পরিপত্রে বলা হয়েছে, ওয়েজ আর্নার্স ডেভলপমেন্ট, ইউএস ডলার প্রিমিয়াম, ইউএস ডলার ইনভেস্টমেন্ট, ইউরো প্রিমিয়াম, ইউরো ইনভেস্টমেন্ট, পাউন্ড স্টালিং ইনভেস্টমেন্ট ও পাউন্ড স্টালিং প্রিমিয়াম বন্ডে যে পরিমণ বিনিয়োগ থাকুক এর সুদ বা মুনাফার ওপর কোনো উৎসে কর কাটা যাবে না।

অন্যদিকে, অর্থবছর শেষে কোনো ব্যক্তির পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগের পরিমাণ পাঁচ লাখ টাকার কম হলে তার সুদ পরিশোধের ওপর উৎসে কর না কাটার বিধান রয়েছে। তবে পাঁচ লাখ টাকার বেশি হলে সে ক্ষেত্রে পাঁচ শতাংশ হারে উৎসে কর কাটতে হবে।

এনবিআরের অপর এক পরিপত্রে উৎসে কর কাটলে ক্রেডিট প্রদান তথা অর্থবছর শেষে ওই ব্যক্তির সমুদয় কর থেকে ওই পরিমাণ কর কম নেয়ার বিষয়টি স্মরণ করিয়ে দেয়া হয়েছে। একইসঙ্গে ভুল করে কারও থেকে বেশি হারে উৎসে কর কাটলে তাকেও ক্রেডিট দেয়ার বিষয়টি মনে করিয়ে দেয়া হয়েছে।

সুত্র জাগোনিউজ২৪.কম