নিউইয়র্ক ঈদগাহে ৫টি জামাত

14

নিউইয়র্কে মিনি বাংলাদেশ জ্যাকসন হাইটসে প্রতি বছরের মত এবারও ‘নিউইয়র্ক ঈদগাহ্’র ৫টি জামাত স্থানীয় ডাইভার্সিটি প্লাজায় অনুষ্ঠিত হবে। দেশটিতে আগামী রবিবার (১১ আগস্ট) অনুষ্ঠিত হবে ঈদুল আযহার ঈদ জামাত।

‘নিউইয়র্ক ঈদগাহ্’র সিইও ইমাম কাজী কায়ুম এনআরবি নিউজকে জানান, যারা নিকটস্থ পশু খামার বা হাটে গিয়ে পছন্দের গরু/খাসী/দুম্বা ক্রয়ের পর কোরবানি করবেন, তাদের জন্য প্রথম জামাত হবে সকাল ৭টায়। তারপর প্রতি ঘণ্টা অন্তর অর্থাৎ ৮, ৯, ১০ ও ১১টায় বাকী ৪টি জামাত অনুষ্ঠিত হবে একইস্থানে। সপরিবারে নামাজে অংশগ্রহণে ইচ্ছুকদের জায়নামাজ আনতে হবে। এছাড়া নারীদের জন্যে রয়েছে বিশেষ ব্যবস্থা।

উল্লেখ্য, এই জামাতে মার্কিন রাজনীতিকসহ প্রতিবেশী ভিন্ন ধর্মের লোকজনের সমাগম ঘটে সকলের সাথে শুভেচ্ছা বিনিময়ের জন্যে। এবারও সে আয়োজন রয়েছে।

এদিকে, ঈদের পরদিন সোমবার (১২ আগস্ট) বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কুরবানির মাংস সংগ্রহ করবে ‘নিউইয়র্ক ঈদগাহ’ কর্তৃপক্ষ। পরে তা সন্ধ্যা সাড়ে ৬টা থেকে জ্যাকসন হাইটসে ৩৭-৪২, ৭২ স্ট্রিটে অবস্থিত মোহাম্মদি সেন্টারের অফিস থেকে বিতরণ করা হবে। এ ব্যবস্থা করেছে ‘রামাদান ফাউন্ডেশন’। তাই যারা মাংস প্রদানে ইচ্ছুক, তাদেরকে ৭১৮-৪৯৬-৯৩৭৭ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, সারা আমেরিকায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে রবিবার (১১ আগস্ট)। এ উপলক্ষে মসজিদসমূহে ব্যাপক প্রস্তুতি চলছে। ২৮ শতাধিক মসজিদের অধিকাংশের ঈদ জামাত হবে খোলামাঠ অথবা হোটেলের বলরুমে। সংশ্লিষ্ট সিটির পক্ষ থেকে প্রতিটি ঈদ জামাতের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা অবলম্বনের তথ্য জানিয়েছে কর্তৃপক্ষ। এতদসত্বেও ঈদ পোশাকে চলাচলকারীদের দলবদ্ধভাবে থাকার পরামর্শ দেয়া হয়েছে। পারতপক্ষে নির্জন পথে একাকি কেউ যেন বের না হয় সে কথাও বলা হয়েছে পর্যবেক্ষক মহলের পক্ষ থেকে।

এদিকে, বাংলাদেশি গ্রোসারি/সুপার মার্কেটের পক্ষ থেকে জানা গেছে- নিউইয়র্ক, নিউজার্সি, পেনসলিভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেটস, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, মিশিগান, জর্জিয়া, ইলিনয়, ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ক্যানসাস, আরিজোনা প্রভৃতি স্থানে ৫০ হাজার পশু কোরবানি দেবেন বাংলাদেশিরা। মসজিদসমূহের তথ্য অনুযায়ী এবার ১৫ হাজারের অধিক বাংলাদেশি মক্কায় গেছেন হজ পালন করতে।

বিশিষ্টজনদের মধ্যে রয়েছেন- মুক্তিযোদ্ধা এবং বিজ্ঞানী দম্পতি ড. নূরন্নবী ও ড. জিনাত নবী, নিউজার্সির মনমাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সোস্যাল ওয়ার্কের অধ্যাপক ড. গোলাম মাতবর দম্পতি, মার্কিন আইটি সেক্টরে চাকরির উপযোগী প্রশিক্ষণ প্রদানের জনপ্রিয় প্রতিষ্ঠান ‘পিপল এন টেক’র পরিচালক সিদ্দিক হোসেন প্রমুখ।