নিউইয়র্কে বাংলাদেশিদের বর্ষবরণ

0

নিউইয়র্ক থেকে এনা : বিশ্বে শান্তি এবং প্রবাসী বাংলাদেশিদের সুখ ও সমৃদ্ধি কামনা করে নতুন বছরকে বরণ করে নিয়েছে নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশ সোসাইটি। শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে দিনটিকে বরণ করে নেয়া হয়।

সাবেক মন্ত্রী আলমগীর কবির বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, নতুনকে সবসময় স্থান করে দিতে হয়। নতুনই হচ্ছে আমাদের বর্তমান এবং ভবিষ্যত। আজকে এই সুন্দর অনুষ্ঠানে আমি বাংলাদেশকে দেখতে পাচ্ছি। আমরা যারা বাংলাদেশি তারা বিশাল সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার। আমাদের সংস্কৃতি প্রায় সাড়ে ৬ হাজার বছরের সংস্কৃতি। আমেরিকার সংস্কৃতি কত দিনের। আমাদের সংস্কৃতি হচ্ছে মুসলমান, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টানদের নিয়ে ঐক্যের সংস্কৃতি।

তিনি আরো বলেন, আমাদের গ্রামের অর্থনীতি জেগে উঠেছে, জীবনবোধ জেগে উঠেছে, ভালবাসা জেগে উঠেছেÑ তাতে করে নতুন সংস্কৃতির জন্ম হয়েছে। এত কিছুর মধ্যেও আমাদের কিছু সমস্যা আছে। আর সেই সমস্যা দূর করতে প্রয়োজন ঐক্য। আপনাদেরকে যেভাবে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ দেখেছি, একইভাবে বাংলাদেশেও আমাদের সাংস্কৃতিক  ঐক্যের প্রয়োজন। তবেই বাংলাদেশ দাঁড়াবে।

অনুষ্ঠানের সূচনা করা হয় প্রবাসে জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু কিশোরদের মধ্যে বিষয়ভিত্তিক প্রতিযেগিতার মাধ্যমে।

অনুষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন মনিকা রায়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য, কবিতা আবৃত্তি, ও পুথিপাঠ করেন প্রবাসের জনপ্রিয় শিল্পী ও কবিবৃন্দ।

বাংলাদেশ সোসাইটির সভাপতি আজমল হোসেন কুনুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কন্সাল জেনারেল শামীম আহসান, সাবেক সভাপতি এম আজিজ, সাবেক সভাপতি কামাল আহমেদ, মহিউদ্দিন দেওয়ান, ফারুক হোসেন মজুমদার, ওসমান চৌধুরী, কাজী তোফায়েল ইসলাম প্রমুখ।

এদিকে ড্রামা সার্কেলও নানা আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছে। বাংলাদেশ স্থায়ী মিশনও নতুন বছরকে বরণ করে নেয়।