দিল্লি-লাহোর বাস পরিষেবা বাতিল

0

গতকাল সোমবার বাতিল হয়ে গেছে দিল্লি-লাহোর বাস পরিষেবা। ভারতের সরকারি পরিবহন দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, জম্মু-কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ প্রত্যাহারের পর বাস পরিষেবা দিতে রাজি নয় পাকিস্তান। সে কারণে একই সিদ্ধান্ত নিয়েছে ভারত।

এর আগে গত শনিবার পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, সোমবার থেকে বাস পরিষেবা বাতিল করতে চায় দেশটি।

গতকাল সকাল ৬টায় দিল্লি থেকে লাহোরের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল দিল্লি পরিবহন সংস্থার একটি বাসের। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তান দিল্লি-লাহোর বাস পরিষেবা বাতিল করায় লাহোরের উদ্দেশে বাস ছাড়া হয়নি।

গত শনিবার সকালে দুজন যাত্রী নিয়ে দিল্লি থেকে শেষবারের মতো লাহোরের উদ্দেশে রওনা দেয় একটি বাস। ওই দিনই ১৯ যাত্রী নিয়ে লাহোর থেকে দিল্লি ফিরে আসে বাসটি।

এর পরদিন রোববার লাহোরের উদ্দেশে ভারত থেকে কোনো বাস ছাড়া হয়নি।

এদিকে পাকিস্তানের বাস পরিষেবা বাতিলের সিদ্ধান্তের পরই ‘সমঝোতা এক্সপ্রেস’ নামে লাহোরগামী একটি ট্রেনও বাতিল করেছে ভারতের রেল কর্তৃপক্ষ।

১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে প্রথমবারের মতো দিল্লি-লাহোর বাস পরিষেবা চালু করা হয়। ২০০১ সালে ভারতীয় সংসদে জঙ্গি হামলার পর তা বাতিল করে দেওয়া হয়। ২০০৩ সালে আবারও চালু করা হয় বাস পরিষেবা।

এদিকে চলতি বছরে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ভারতের ৪২ জওয়ান নিহতের ঘটনা ও পরে বালাকোটে ভারতের দাবি করা পাকিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের ওপর হামলার ঘটনার পর দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের টানাপড়েনে যাত্রী সংখ্যা কমে যায়।

দিল্লির আম্বেদকর স্টেডিয়াম থেকে লাহোরের উদ্দেশে বাস ছেড়ে যেত প্রতি সোম, বুধ ও শুক্রবার। দিল্লির উদ্দেশে মঙ্গল, বৃহস্পতি ও শনিবার বাস ছাড়ত পাকিস্তান পরিবহন সংস্থা।