তূর্ণা এক্সপ্রেসের চালক-গার্ডসহ ৩ জন সাময়িক বরখাস্ত

0

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণা এক্সপ্রেসের চালক, সহকারী চালক ও পরিচালককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। আজ সকালে তাদেরকে বরখাস্ত করা হয় বলে জানিয়েছেন রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মিয়া জাহান।

বরখাস্তকৃতরা হলেন- ট্রেনের কর্তব্যরত লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে, ওয়ার্কিং গার্ড আব্দুর রহমান।

তিনি বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্যে বোঝা গেছে, তূর্ণা এক্সপ্রেসের চালক সিগন্যাল অমান্য করে ভুল লাইনে চলে যাওয়ার দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার কারণে ওই ট্রেনের চালক, সহকারী চালক ও পরিচালক (গার্ড) তিন জনকেই সাময়িক বরখাস্ত করা হয়েছে।
এদিকে কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় রেলওয়ের পক্ষ থেকে দু’টি ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটিসহ মোট তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ট্রেন দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে মোট এক লাখ ২৫ হাজার টাকা করে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এ সময় তিনি বলেন, রেল লাইনের কোন ক্রটি ছিলো না। চালক ভুল করায় ট্রেনটি অন্য লাইনে চলে যাওয়ায় দুর্ঘটনাটি ঘঠেছে। এ ঘটনায় তিনজনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তবে ট্রাফিক ও সিগন্যাল বিভাগও এর দায় এড়াতে পারে না বলে জানান মন্ত্রী।

কসবায় চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী ‘তূর্ণা নিশীথা’র সঙ্গে সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখে যাত্রা করা ‘উদয়ন এক্সপ্রেস’ ট্রেনের সংঘর্ঘে শেষ খবর পর্যন্ত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। সোমবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার মন্দবাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।