তালেবানের সাথে আলোচনা বাতিল করলেন ট্রাম্প

1
WASHINGTON, D.C. - APRIL 25: (AFP-OUT) US President Donald Trump signs the Executive Order Promoting Agriculture and Rural Prosperity in America during a roundtable with farmers in the Roosevelt Room of the White House on April 25, 2017 in Washington, DC. (Photo by Olivier Douliery-Pool/Getty Images)

তালেবানের সাথে শান্তি আলোচনা বাতিলের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ১৮ বছরের সংঘাত নিরসনে একটি শান্তি চুক্তির কাছাকাছি পর্যায়ে পৌঁছানোর এ সময়ে তিনি শনিবার তা বাতিলের ঘোষণা দিলেন।

এছাড়া ক্যাম্প ডেভিডে রবিবার কয়েকজন তালেবান শীর্ষ নেতা এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সাথে তার গোপনে বৈঠক হওয়ার কথা ছিল। কাবুলে তালেবানদের হামলায় একজন মার্কিন সেনা নিহত হওয়াকে কেন্দ্র করে ট্রাম্প তাও বাতিল করেছেন।

ট্রাম্প টুইট বার্তায় বলেন, কয়েকজন শীর্ষ তালেবান নেতা এবং পৃথকভাবে আফগান প্রেসিডেন্টের সাথে ক্যাম্প ডেভিডে আমার গোপন বৈঠক হওয়ার কথা ছিল। আজ রাতে তারা যুক্তরাষ্ট্রে আসছে। কিন্তু দুর্ভাগ্য ভুয়া দর কষাকষির লক্ষ্যে তালেবানরা কাবুলে হামলা চালিয়ে আমাদের একজন সৈন্য ও আরও ১১ জনকে হত্যা করেছে।

তিনি আরও বলেন, আমি অবিলম্বে বৈঠক বাতিল করেছি এবং শান্তি আলোচনাও বন্ধ করে দিয়েছি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও তালেবান নীতিগতভাবে একটি সমঝোতায় পৌঁছেছে। যেখানে বলা হয়েছে তালেবানদের কাছ থেকে নিরাপত্তা গ্যারেন্টির বিনিময়ে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে হাজার হাজার সৈন্য ফেরত নেবে। কিন্তু এ পরিস্থিতিতেও দেশটিতে তালেবানের সহিংসতা আরও তীব্র হয়েছে।