জার্নালিষ্ট’স ফোরাম অন মাইগ্রেশন এর সাথে মতবিনিময় : অভিবাসনকে শিল্প খাত ঘোষনার দাবী বায়রার

0

প্রবাসীকণ্ঠ ডেস্ক:
এসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীস (বায়রা) এর কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ অভিবাসন খাততে শিল্প খাত হিসাবে ঘোষনা দেয়ার দাবী জানিয়েছেন।
গতকাল রোববার ইস্কাটনের বায়রা ভবনে জার্নাালিষ্ট’স ফোরাম অন মাইগ্রেশন (জেএফএম) এর কার্যনির্বাহী কমিটির সাথে মতবিনিময় সভায় তারা একথা বলেন।
তারা বলেন, জনশক্তি রফতানী খাত থেকে প্রতিবছর জাতীয় প্রবৃদ্ধিতে ১৫.৯ শতাংশ অবদান থাকে। অথচ সরকারের এ খাতে কোন ধরনের ব্যয় নেই।
বায়রা সভাপতি বেনজির আহমেদ বলেন, অভিবাসন খাতকে আরো টেকসই এবং স্বচ্ছ করার জন্য সরকারের উচিত হবে এই খাতকে শিল্প হিসাবে ঘোষনা দেয়া। এসময তিনি যুক্তরাষ্ট্র থেকে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশীসহ অন্যান্য দেশের লোকদের নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়ার ঘোষনায় উদ্বেগ প্রকাশ করেন। যুক্তরাষ্ট্রের এই পলিসির কারণে পৃথীবিতে তোলপাড় চলছে। এতে আমরা উদ্বিগ্ন। যোগ করেন তিনি।
জনশক্তি রফতানীকারকদের সংগঠন বায়রার মহাসচিব রুহুল আমিন স্বপন জার্নাালিষ্ট’স ফোরাম অন মাইগ্রেশন এর নবগঠিত সংগঠনের নেতৃবৃন্দকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আমাদের এই সেক্টরের মূল সমস্যাই হচ্ছে অভিবাসন ব্যয়। এরজন্য তিনি দুটি প্রক্রিয়াকে দায়ী করেন। এক ভ্রান্ত নিয়োগ প্রক্রিয়া আর দ্বিতীয় হচ্ছে ম্যানপাওয়ার সেক্টরে চাহিদা কম থাকা।
বায়রা সভাপতি ও সেক্রেটারী ছাড়া অন্যান্য নেতৃবৃন্দ অভিবাসন খাততে আরো গতিশীল করার জন্য গনমাধ্যমের সার্বিক সহযোগিতা কামনা করেন। জার্নালিষ্ট’স ফোরাম অন মাইগ্রেশন এর সভাপতি মনির হোসেন সংগঠনের ২১ সদস্যর প্রতিনিধি দলের নেতৃত্বে দেন।
মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন জনশক্তি রফতানীকারকদের সংগঠন বায়রার যুগ্ম সম্পাদক শামীম আহম্মেদ চৌধুরী নোমান ও মো. ফখরুল ইসলাম প্রমুখ।