চট্টগ্রামে ৪ জনের মৃত্যুদণ্ড

2

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় ১১ বছর আগে পূর্ব শক্রুতার জেরে রঞ্জন সিংহ চৌধুরী নামে একজনকে হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার চট্টগ্রাম বিভাগীয় ট্রাইবুনালের ভারপ্রাপ্ত বিচারক মো. আবদুল হালিম এ রায় দিয়েছেন বলে জানান ট্রাইবুনালের পেশকার মো. সাঈদ।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মো. মহসিন, এমরান, ফোরকান ও আব্দুল কাদের। তাছাড়া এ রায়ে আব্দুল মোনাফ ও শাহাদাৎ হোসেন নামে দুজনকে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ২ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরও ২ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডিত ৬ জনের মধ্যে আব্দুল মোনাফ ছাড়া বাকিরা পলাতক আছেন।

মামলায় উল্লেখ রয়েছে জানিয়ে পেশকার মো. সাঈদ বলেন, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার চিকনদন্ডী ইউনিয়নের আছাদনগর গ্রাম থেকে ২০০৮ সালের ৮ মে বিকেল ৫টা থেকে রাত ৮টার মধ্যে পূর্ব বিরোধের জেরে রঞ্জন সিংহ চৌধুরীকে তুলে পার্শ্ববর্তী যূগীর হাট এলাকায় নিয়ে হত্যা করে আসামিরা। এরপর তার মরদেহ একটি পুকুরে কচুরিপানার নিচে লুকিয়ে রাখে। রাতে মরদেহ উদ্ধার করা হয়। পরদিন ছয়জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন রঞ্জনের স্ত্রী স্মৃতি রাণী চন্দ।

তিনি আরও বলেন, মামলা তদন্ত শেষে পুলিশ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। ২০১১ সালের ১৬ মে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। ২০১৭ সালে মামলাটি বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইবুনালে আসে। মোট ৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে সোমবার এ রায় দিয়েছেন আদালত।