কাতারের নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করল ইরান

3

পারস্য উপসাগরীয় দেশ কাতারের নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করেছে ইরান। কাতারের নাগরিকরা এখন থেকে ইরানে পৌঁছানো মাত্রই ভিসা সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ তারা অন-অ্যারাইভাল ভিসা পাবেন। একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, কাতারের পাসপোর্টধারী ব্যক্তিদেরকে ইরান অন-অ্যারাইভাল ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য বিষয়টি এখনো ইরানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার ব্যবহারকারী কাতারি নাগরিকরা এ খবরকে স্বাগত জানিয়েছেন। তারা বলছেন, মহানবীর শাহাদাত বার্ষিকী পালনের জন্য ইরানের পক্ষ থেকে কাতারি নাগরিকদের জন্য এটি একটি উপহার। কাতারে বহুসংখ্যক শিয়া মুসলমান রয়েছেন যারা বিভিন্ন সময় ইরানে অবস্থিত পবিত্র মাজারগুলো জিয়ারতের জন্য ইরান সফর করেন। এছাড়া ইরাকের কারবালায় অনুষ্ঠিত আশুরা ও আরবাঈনের সময় কাতারের এসব শিয়া মুসলমান ইরান হয়ে ইরাক সফরে যান।

২০১৭ সালের জুন মাসে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর একযোগে কাতারের ওপর সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপ করে। এর পরপরই ইসলামি প্রজাতন্ত্র ইরান কাতারের পাশে দাঁড়ায় এবং তখন থেকেই ইরান কাতারকে খাদ্যপণ্য সহ সব রকমের সহযোগিতা দিয়ে আসছে। সম্প্রতি কাতার ঘোষণা করেছে- তারা ইরানের সঙ্গে জাহাজ সেবা চালু করবে যার মাধ্যমে ইরান ও কাতারের ভেতরে কার্গো পরিবহন এবং পর্যটন শিল্পের ব্যাপক উন্নয়ন ঘটবে। এরইমধ্যে কাতার একটি ফেরি সার্ভিস চালু করেছে যাতে ৫০০ বিছানা,১,২০০ সিট এবং ২৫০টি কক্ষ রয়েছে। ফেরিটি সপ্তাহে দুই দিন কাতারের হামাদ বন্দর থেকে ইরানের বুশেহর বন্দরে যাওয়া-আসা করছে।